Homeখেলা‘মোস্ট ওয়ান্টেড’ জাবি

‘মোস্ট ওয়ান্টেড’ জাবি

বায়ার লেভারকুসেনের কোচ জাবি আলোনসো এই মৌসুমে যে কলা-কৌশল দেখাচ্ছেন, তাতে মানুষজন অবাক না হয়ে পারছেন না। হ্যারি কেন, এমবাপ্পে, হলান্ড মানের তারকা না থাকলেও বুন্দেসলিগায় উড়ছে লেভারকুসেন। থমাস টুখেলের অধীনস্থ বায়ার্ন মিউনিখকেও পাত্তা দিচ্ছে না তারা। যে কারণে চারদিকে ছড়িয়েছে জাবির স্তুতি।

বুন্দেসলিগায় মৌসুম মৌসুম একাধিপত্য বিস্তার করে বায়ার্ন মিউনিখ। এবার লেভারকুসেনের কাছে পাত্তাই পাচ্ছে না তারা। লিগে বায়ার্নের (৫০) চেয়ে ১১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষস্থানে জাবির দল। সবশেষ দলটি গড়েছে জার্মানিতে সবচেয়ে বেশি ম্যাচে (৩৩) অপরাজিত থাকার রেকর্ড। এর আগে ৩২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল বায়ার্নের।

এ তো গেল জাবির সাম্প্রতিক পারফরম্যান্সের চিত্র। বছর দুয়েক আগের পারফরম্যান্সে চোখ বুলালেও স্তুতিই গাইতে হবে স্প্যানিশ কোচের। ২০২২ সালে জাবি যখন কোচ হন, তখন নিচের দিক থেকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ছিল লেভারকুসেন। জেরার্ডো সিওয়ানের কাছ থেকে দায়িত্ব নিয়েই আমূল পরিবতর্নে উদ্যোগী হন তিনি।

লেভারকুসেনে অভিষেক ম্যাচেই শালকের বিপক্ষে ৪-০ গোলের জয় পান জাবি। এরপর কার্যকরী অথচ কমদামি দলবদলে মুন্সিয়ানা দেখান ৪২ বছর বয়সী কোচ। আর্সেনাল থেকে মাত্র ২৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি দলে ভেড়ান সুইস ফুটবলার গ্রানিত জাকাকে। জোনাস হফম্যানকে নিতে জাবি খরচ করেন ১০ মিলিয়ন ইউরো, আলেক্স গ্রিমাল্ডোকে আনেন ফ্রিতে, ভিক্টর বোনিফেসকে নেন ২০.৫ মিলিয়ন ইউরোতে। ওই মৌসুমের শেষদিকে ফাইট দিয়েছিলেন জাবি, যদিও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের টিকিট কাটতে পারেনি তার দল।

দলবদল করলে জাবির নতুন ঠিকানা কী হবে?

সুন্দর ও বাস্তবধর্মী পরিকল্পনার সুফল এখন পাচ্ছেন জাবি। লিগে ২৩ ম্যাচে ৬১ পয়েন্ট লেভারকুসেনের নামের পাশে, লিগ শিরোপা থেকে আর মাস-তিনেক দূরে তারা। শুধু লিগে না, অন্যান্য প্রতিযোগিতায়ও সামর্থ্যের প্রমাণ দিচ্ছে জাবির দল। ডিএফবি পোকালের সেমিফাইনালে তারা, ইউরোপা লিগে খেলছে শেষ ষোলোয়।

সীমিত ‘মূলধন’ নিয়েও মুন্সিয়ানা দেখানো জাবি প্রশংসা পাচ্ছেন প্রতিপক্ষেরও। বায়ার্ন মিউনিখ তো তাকে কোচই বানাতে চাইছে। থমাস টুখেলকে বিদায় করে জাবির হাতে দায়িত্ব দিতে চায় বাভারিয়ানরা। যদিও জাবি এ মুহূর্তে লেভারকুসেন ছাড়া অন্য কিছু নিয়ে ভাবতে চাচ্ছেন না।

শুধু বায়ার্ন না, লিভারপুলের কাছেও মোস্ট ওয়ান্টেড জাবি। এ মৌসুম শেষেই তো পদ ছাড়ছেন ইর্য়ুগেন ক্লপ, এরপর দলের সাবেক খেলোয়াড় জাবির মতো সিদ্ধহস্ত কারো কাছেই দায়িত্ব অর্পণ করতে চায় রেড ডেভিলরা।

Exit mobile version