Homeআন্তর্জাতিকনাইট্রোজেন গ্যাস প্রয়োগে আরেক আসামির মৃত্যুদণ্ড কার্যকর করছে যুক্তরাষ্ট্র

নাইট্রোজেন গ্যাস প্রয়োগে আরেক আসামির মৃত্যুদণ্ড কার্যকর করছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আরও এক আসামির মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) অঙ্গরাজ্যটির সুপ্রিম কোর্টের কাছে তার মৃত্যুদণ্ডের তারিখ চেয়ে আপিল করা হয়।

তবে সুপ্রিম কোর্ট কবে তার মৃত্যুদণ্ড কার্যকরের তারিখ ঘোষণা করেছেন এ বিষয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি।

এক প্রতিবেদনে সিবিএস নিউজ জানিয়েছে, ওই আসামির নাম অ্যালান এগুইন মিলার। ১৯৯৯ সালে বার্মিংহামের এক শহরে লি হোল্ডব্রুকস, টেরি জার্ভিস এবং স্কট ইয়ান্সি নামের তিন সহকর্মীকে গুলি করে হত্যা করেন ৫৯ বছর বয়সী মিলার।

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে প্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে মিলারের মৃত্যুদণ্ড কার্যকরের পরিকল্পনা করা হয়। কিন্তু সেসময় শিরাতে আইভি সুই প্রয়োগ করতে ব্যর্থ হওয়ায় তার মৃত্যু স্থগিত হয়ে যায়। পরে অঙ্গরাজ্যটির সর্বোচ্চ আদালত মিলারের নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দেয়।

বুধবার আলাবামার অ্যাটর্নি জেনারেল স্টিভ মার্শাল আদালতে বলেন, নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মিলারের মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য আলাবামা প্রস্তুত। মিলারের সাজা কার্যকর করার এটাই উপযুক্ত সময়।

এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৮টার দিকে নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে আসামি কেনেথ স্মিথের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। দেশটির ইতিহাসে এই প্রথম নাইট্রোজেন গ্যাস প্রয়োগে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটে।

জানা গেছে, নাইট্রোজেন গ্যাস ব্যবহার করে স্মিথের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য তার মুখে এক ধরনের মাস্ক পরানো হয়। এর ভেতর দিয়ে অক্সিজেন চলাচলের কোনো সুযোগ নেই। মাস্কটি নাইট্রোজেনভর্তি একটি সিলিন্ডারের সঙ্গে যুক্ত থাকে।

১৯৮৮ সালে এলিজাবেথ সেনেট নামের এক নারীকে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হন ৫৮ বছর বয়সী কেনেথ স্মিথ।

সর্বশেষ খবর