Homeআন্তর্জাতিকদিল্লির ৮টি মেট্রো স্টেশনের গেট বন্ধ

দিল্লির ৮টি মেট্রো স্টেশনের গেট বন্ধ

প্রতিশ্রুতি রক্ষা না করায় কেন্দ্রে আসীন বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন ভারতের কৃষকেরা। এরই অংশ হিসেবে ১৪৪ ধারা ভেঙে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দিল্লি অভিমুখে পদযাত্রা শুরু করেছেন তারা। এমন পরিস্থিতিতে দিল্লি মেট্রোর আটটি স্টেশনের একাধিক গেট বন্ধ করে দেয়া হয়।

এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, দিল্লি অভিমুখে কৃষকরা পদযাত্রা শুরু করায় রাজীব চক, মান্ডি হাউস, সেন্ট্রাল সেক্রেটারিয়েট, প্যাটেল চক, উদ্যোগ ভবন, জনপথ এবং বারাখাম্বা রোডসহ বেশ কয়েকটি মেট্রো স্টেশনের একাধিক গেট বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে একজন কর্মকর্তা। তবে স্টেশনগুলো পুরোপুরি বন্ধ করে দেয়া হয়নি। অন্যান্য গেট দিয়ে যাত্রীরা যাতায়াত করেছেন।

সরকারি সূত্র জানিয়েছে, নিরপত্তার জন্য পুলিশের নির্দেশে গেটগুলো বন্ধ করা হয়।

বিক্ষোভকারী কৃষকদের দিল্লিতে প্রবেশে বাধা দিতে গাজিপুর, সিংগু এবং টিকরিসহ বেশ কয়েকটি সীমান্ত পয়েন্টে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশসহ বিভিন্ন রাজ্যে সক্রিয় কৃষক সংগঠনগুলোর দুই জোট কিষান মজদুর মোর্চা এবং সংযুক্ত কিষান মোর্চা এই পদযাত্রা কর্মসূচির ডাক দিয়েছে। কিষান মজদুর মোর্চায় অন্তর্ভুক্ত সক্রিয় কৃষক সংগঠনের সংখ্যা ২৫০টি এবং সংযুক্ত কিষান মোর্চাভুক্ত সংগঠনের সংখ্যা ১৫০টি।

কিষান মজদুর মোর্চা ও সংযুক্ত কিষান মোর্চার নেতারা জানিয়েছেন, ২০২০ সালের আন্দোলনের সময় নতুন কৃষি আইন বাতিলসহ ৩টি দাবি জানিয়েছিলেন কৃষকরা। দাবিগুলো হলো— (ক) ফসলের ন্যূনতম ক্রয়মূল্য বৃদ্ধি, (খ) কৃষি ঋণের শর্ত সহজ করা ও সুদ মওকুফ এবং (গ) স্বামীনাথন কমিশনের সুপারিশগুলোর বাস্তবায়ন।

কৃষকনেতাদের অভিযোগ, ২ বছরের বেশি সময় পেরিয়ে গেলেও প্রতিশ্রুতি বাস্তবায়নের পদক্ষেপ নেয়নি কেন্দ্রীয় সরকার।

সর্বশেষ খবর