Homeআন্তর্জাতিকইসরাইলকে রাফাহতে সামরিক অভিযান বন্ধের আহ্বান চীনের

ইসরাইলকে রাফাহতে সামরিক অভিযান বন্ধের আহ্বান চীনের

গাজার সীমান্ত শহর রাফাহতে সামরিক অভিযান বন্ধের জন্য ইসরাইলকে আহ্বান জানিয়েছে চীন। তা না হলে অঞ্চলটিতে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে বলেও সতর্ক করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এএফপির।

মঙ্গলবার (১৩ জানুয়ারি) এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন,

চীন রাফাহ’র পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও বেসামরিক নাগরিকদের জন্য ক্ষতিকর এমন যেকোনো হামলার তীব্র নিন্দা ও বিরোধিতা করে চীন।

বিবৃতিতে রাফাহতে অতি দ্রুত সামরিক অভিযান বন্ধ করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেছেন,

অতি দ্রুত সামরিক অভিযান বন্ধ করে এমন পদক্ষেপ নেয়া উচিত, যাতে বেসামরিক ক্ষয়ক্ষতি কমানো যায় এবং রাফাহতে আরও বড় পরিসরে সৃষ্টি হতে যাওয়া মানবিক বিপর্যয় এড়ানো যায়।

হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হওয়ার জন্য ইসরাইলের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। এরইমধ্যে সোমবার (১২ ফেব্রুয়ারি) রাফাহতে ব্যাপক সামরিক হামলা চালিয়ে শতাধিক মানুষকে হত্যা করেছে ইসরাইলি সেনারা। আর সেখান থেকে দুই ইসরাইলি জিম্মিকে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে তারা।

বর্তমানে ১০ লাখের বেশি ফিলিস্তিনি সীমান্তবর্তী শহর রাফাহতে আশ্রয় নিয়েছেন। কিন্তু সেখানেও রেহাই নেই তাদের। রাফাহতে রমজান মাস শুরুর আগে অভিযান শেষ করার তাগিদ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) যুদ্ধকালীন মন্ত্রীসভার বৈঠকে নেতানিয়াহু এমন কথা বলেন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ইসরাইলি প্রধানমন্ত্রীর দফতর একটি বিবৃতি প্রকাশ করে। এতে বলা হয়, রাফাহ থেকে সব বেসামরিক ফিলিস্তিনিকে সরিয়ে নিতে সেনাবাহিনীকে পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু। তিনি হুমকি দিয়েছেন, রাফাহতে শিগগিরই প্রবেশ করবে সেনারা। তাদের দাবি, সশস্ত্র গোষ্ঠী হামাসের সবশেষ ব্যাটালিয়নটি এখন রাফাহতে অবস্থান করছে।

Exit mobile version