Homeআন্তর্জাতিকমানুষের ভবিষ্যৎ ‘আনপ্রেডিকটেবল’!

মানুষের ভবিষ্যৎ ‘আনপ্রেডিকটেবল’!

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স(এআই) এখন বাস্তবতা। একে অস্বীকার করার কোন উপায় নেই। কিন্তু এআই-এর নির্বিচার ব্যবহার নিয়ে মানুষের মধ্যে মতবিরোধ রয়েছে। অনেক লেখক ও গবেষক মনে করেন এর সক্ষমতা ও ব্যাপকতার কারণে যদি এর ওপর মানুষের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা না যায়, তাহলে ভবিষতে মানুষের অস্তিত্ব সংকটে পড়বে।

এ বিষয়ে প্রখ্যাত এআই নিরাপত্তা বিশেষজ্ঞ ড. রোমান ভি ইয়ামপোলস্কি একটি বই লিখেছেন। ‘এআইঃ আনএক্সপ্লেইনেবল, আনপ্রেডিকটেবল, আনকন্ট্রোলেবল’ নামে এ বইতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহারকে ভবিষ্যতের জন্য বিপজ্জনক হিসেবে তুলে ধরেছেন তিনি। এতে তিনি লিখেছেন, এআই-এর নিরাপদ ও নৈতিক ব্যবহারের জন্য বর্তমান প্রযুক্তিগত উৎকর্ষতা এখনও তৈরি হয়নি। এ নিয়ে বইতে যুক্তি-তর্ক উপস্থাপন করেছেন রোমান।

এআই নিয়ে তার দীর্ঘ গবেষণালব্ধ জ্ঞান এ বইটিতে বিশদভাবে উঠে এসছে। তিনি বলেছেন: ভবিষ্যতের মানুষের জন্য এআই-এর লাগামহীন ব্যবহার ও এর ব্যাপকতা নিয়ে অন্তর্নিহিত চ্যালেঞ্জগুলো ওঠে এসছে এ বইতে। তিনি বলেছেন,

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, যা একসময় মানুষের ক্ষমতাকেও ছাড়িয়ে যাবে — আমরা তা নিয়ন্ত্রণ করতে পারি বা পারবো এমন কোন সুনির্দিষ্ট প্রমাণ এখনও পাওয়া যায়নি।

তিনি আরও বলেছেন: ‘এখনই যদি এআই-এর ব্যবহার নিয়ে সতর্ক হওয়া না যায়, তাহলে ভবিষ্যতে মানব অস্তিত্বের জন্য ‘বিপর্যয়কর’ হতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।’’

বইটিতে রোমান দেখিয়েছেন, এআই-এর সক্ষমতা ও এর শক্তিশালী দিকগুলো মানুষের মূল্যবোধের সঙ্গে খাপ খাওয়ানো ও একে মানুষের নিয়ন্ত্রণে রাখাটা সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ড. ইয়ামপোলস্কি বইটিতে একটি পরিষ্কার বার্তা দিতে চেয়েছেন, যা খুবই জরুরি। তিনি বলতে চেয়েছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই-এর ব্যবহার কীভাবে নিরাপদ করা যায় সেটা নিয়ে প্রথমে আমাদের একটি জোরালো পদক্ষেপ নেয়া প্রয়োজন। এআই-এর নির্বিচার ব্যবহারের আগে একটি ভারসাম্যপূর্ণ অবস্থায় এ আইকে নিয়ে আসার কথা বলেন তিনি। যেখানে এআইএর ওপর মানুষের নিয়ন্ত্রণ থাকবে ও এআই সিস্টেমকে ভালোভাবে বোঝার মত অবস্থা তৈরি হবে।

ড. ইয়ামপোলস্কি এক বিবৃতিতে বলেন,

অনেকে এআইকে মানব সভ্যতার জন্য সবচেয়ে বড় সমস্যা বলে মনে করছে। এর ফল দাঁড়াবে হয় মানব সভ্যতা আরও এগিয়ে যাবে, নয়ত মানুষ পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে।

বইতে রোমান প্রশ্ন তুলেছেন: কেন অনেক গবেষক মনে করেন যে, এআইকে নিয়ন্ত্রণ করা সম্ভব? এটা নিয়ে গবেষণা করতে গিয়ে এর কোন তথ্যপ্রমাণ আজও পাওয়া যায়নি বলে মত দেন তিনি।

তিনি বলেন,

এআই-এর ওপর নিয়ন্ত্রণ আরোপ করার আগে দেখতে হবে যে, আসলেও এআই সমস্যা সমাধানযোগ্য কিনা!
‘যেহেতু এআই একটি বাস্তব বিষয়, একে অস্বীকার করার সুযোগ নেই। তাই এআইকে নিরাপত্তার সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রচেষ্টা থাকতে হবে,’ রোমান এমনটাই মনে করেন।

সর্বশেষ খবর