Homeখেলাহংকংয়ে মেসি না খেলায় আর্জেন্টিনার আরও এক ম্যাচ বাতিল

হংকংয়ে মেসি না খেলায় আর্জেন্টিনার আরও এক ম্যাচ বাতিল

হংকংয়ে লিওনেল মেসির না খেলা নিয়ে জটিলতা বাড়তেই আছে। সেই ঘটনার রেশ ছড়িয়ে পড়েছে চীন পর্যন্ত। কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে আগামী মাসে চীন সফর করার কথা আর্জেন্টিনার। সেখানে মেসিরা নাইজেরিয়া ও আইভরি কোস্টের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে। এমন কথা থাকলেও নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচটি হঠাৎই বাতিল করেছিল দেশটি। এবার আরও দুঃসংবাদ পেল আর্জেন্টিনা।

আগামী ১৮ মার্চ হাংজুর অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে ও ২৬ মার্চ বেইজিংয়ের ওয়ার্কাস স্টেডিয়ামে আইভরি কোস্টের মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু হংকংয়ে ইন্টার মায়ামির হয়ে প্রীতি ম্যাচে মেসির না খেলা নিয়ে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হলে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটি বাতিল হয়। তখনই শঙ্কা জেগেছিল বেইজিংয়ে আইভরি কোস্টের বিপক্ষে ম্যাচটির ভাগ্য নিয়েও। এবার শঙ্কা সত্যি হয়েছে। চীনে আর্জেন্টিনার সফরই বাতিল হয়ে গেছে। ফলে মার্চে আর্জন্টিনা যে ম্যাচ দুটি খেলার কথা, তার কোনটিই আর মাঠে গড়াচ্ছে না।

হংকংয়ে মেসির না খেলাকে কেন্দ্র করে তৈরি হওয়া ক্ষোভের কারণেই বাতিল হয়েছে আর্জেন্টিনার চীন সফর। চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ‘এই ঘটনার প্রভাব খেলাধুলার সীমাকে ছাড়িয়ে গেছে।’

হংকং একাদশের বিপক্ষে ইন্টার মায়ামির প্রীতি ম্যাচটি দেখতে গত রোববারের (৪ ফেব্রুয়ারি) মাঠে এসেছিল ৩৮ হাজারেরও বেশি দর্শক-সমর্থক। তাদের প্রায় সবাই মেসির খেলা দেখত চড়া মূল্যে টিকিট কেটে মাঠে ঢুকেছিল। কিন্তু এই ম্যাচে এক মিনিটের জন্যও মেসিকে নামানো  হয়নি। যে কারণে ইন্টার মায়ামি ও মেসিকে দুয়োও দেন মাঠে আসা দর্শকরা।

পরিস্থিতি আরও খারাপ হয় মেসি জাপান সফরে গিয়ে ভিসেল কোবের বিপক্ষে ৩০ মিনিট খেলায়। এই ঘটনায় হংকংয়ের ফুটবলপ্রেমীরা ক্ষুব্ধ হয়। হংকং সরকারও মেসিকে না খেলানো নিয়ে ইন্টার মায়ামির কাছে ব্যাখ্যা চায়। যার প্রভাবেই শেষমেশ আর্জেন্টিনার চীন সফর বাতিল হয়ে গেল।

বেইজিং ফুটবল অ্যাসোসিয়েশন  এক বিবৃতিতে বলেছে, ‘লিওনেল মেসি যে ম্যাচটিতে অংশ নেবেন, বেইজিং এই মুহূর্তে সেই ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছে না।’

চীন সফর বাতিল হওয়ায়  আর্জেন্টিনার কোপা আমেরিকার প্রস্তুতি বড় ধাক্কা খেল। জুনে এই মহাদেশীয় প্রতিযোগিতা শুরুর আগে বর্তমান চ্যাম্পিয়নরা আর কোনো প্রীতি ম্যাচ খেলতে পারবে কিনা, তা নিয়েও সন্দেহ আছে।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন অবশ্য নাইজেরিয়া ও আইভরি কোস্টের বিপক্ষে ম্যাচ দুটি যে কোনো মূল্যে মাঠে গড়াতে মরিয়া চেষ্টা চালাচ্ছে। প্রয়োজনে ম্যাচ দুটি তারা যুক্তরাষ্ট্রে সরিয়ে নিতে চায়। তাই দল দুটিকে  ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

তবে এই দুই দল রাজি না হলে ভিন্ন কোনো দলের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে চায় তারা। সে জন্য প্রতিপক্ষ খুঁজছে তারা, কিন্তু ঠাঁসা সূচির কারণে আর্জেন্টিনার সেই পরিকল্পনা কতটুকু কাজে লাগে তা সময়ই বলে দেবে।

Exit mobile version