Homeখেলানির্ধারণ হলো আফকনের দুই ফাইনালিস্ট

নির্ধারণ হলো আফকনের দুই ফাইনালিস্ট

নির্ধারণ হলো আফ্রিকা কাপ অব নেশন্সের (আফকন) দুই ফাইনালিস্ট। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নাইজেরিয়া ও ডিআর কঙ্গোকে হারিয়ে ফাইনালে উঠেছে আইভরি কোস্ট। সোমবার (১২ ফেব্রুয়ারি) শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুদল।

গ্রুপপর্বে নাইজেরিয়া ও আইভরি কোস্ট দুদলই ছিল ‘এ’ গ্রুপে। একই গ্রুপ থেকে ফাইনালে উঠে গেল তারা। বুধবার প্রথম সেমিফাইনালের মূল ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জয় পেয়েছে নাইজেরিয়া। দ্বিতীয় সেমিফাইনালে আইভরি কোস্ট জিতেছে ১-০ গোলে। সেমিফাইনাল হারা দক্ষিণ আফ্রিকা ও ডিআর কঙ্গো রোববার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে।

মূল ম্যাচে নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকার গোলদাতা যথাক্রমে উইলিয়াম ট্রোস্ট ও তেবোহো মোকোয়েনা। অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষেও ম্যাচের মীমাংসা হয়নি। ফলে অনুষ্ঠিত হয় টাইব্রেকার। যেখানে দক্ষিণ আফ্রিকার হয়ে গোল করেন মিহলালি মায়ামবেলা ও মথোবি এমভালা। গোল মিস হয় মোকেয়েনা ও এভিডেন্স ম্যাকগোপার। নাইজেরিয়ার ওলা এইনার গোল মিসের বিপরীতে জালের দেখা পান তেরেম মোফি, কেনেথ ওমেরু, উইলিয়াম ট্রোস্ট ও কেলেচি।

আইভরি কোস্ট ও কঙ্গোর ম্যাড়মেড়ে ম্যাচে জয়সূচক গোলটি করেন বরুশিয়া ডর্টমুন্ড স্ট্রাইকার সেবাস্তিয়ান হলার। আক্রমণে কিংবা বল দখল, দুদিক দিয়েই এগিয়ে ছিল ফিফা র‌্যাঙ্কিংয়ের ৪৯ নম্বরে থাকা আইভরি কোস্ট।

সর্বশেষ খবর