Homeআন্তর্জাতিকইসরাইলের সঙ্গে যে শর্তে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি

ইসরাইলের সঙ্গে যে শর্তে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ইসরাইলের সঙ্গে কেনো কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না সৌদি আরব। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

এর আগে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেন, সৌদি আরব এবং ইসরাইল তাদের সম্পর্ককে স্বাভাবিক করতে আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক এবং এ বিষয়ে বাইডেন প্রশাসন ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে।

এরপরই নিজেদের অবস্থান জানিয়ে বুধবার বিবৃতি দেয় সৌদি আরব। বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিরবির মন্তব্যের আলোকে ফিলিস্তিন ইস্যুতে ওয়াশিংটনের কাছে নিজেদের অবিচল অবস্থান নিশ্চিত করার জন্য সৌদি আরব এই বিবৃতি জারি করেছে।

গত বছরের জুনে সৌদি আরব সফর করেন অ্যান্টনি ব্লিঙ্কেন। সেসময় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ব্লিঙ্কেনের খোলামেলা আলোচনা হয়। আলোচনার বড় অংশজুড়ে ছিল সৌদি আরব ও ইসরাইলের মধ্যে স্বাভাবিক সম্পর্ক তৈরি।

তবে কর্মকর্তারা জানান, খুব সহজে বা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে অগ্রগতির সম্ভাবনা নেই বললেই চলে। মার্কিন কর্মকর্তা বলেন, তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সম্ভাবনা নিয়ে কথা বলেছেন।

এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আব্রাহাম চুক্তির মাধ্যমে সৌদির প্রতিবেশী আরব আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এছাড়া মরক্কো ও সুদানও সেসময় ইসরাইলের সঙ্গে বন্ধুত্ব করেছিল।

সর্বশেষ খবর