Homeআন্তর্জাতিকশপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন সুলতান ইব্রাহিম। বুধবার (৩১ জানুয়ারি) কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে তিনি শপথ নেন। খবর রয়টার্সের।

গেল বছরের ২৭ অক্টোবর দেশটির রয়্যাল কাউন্সিল নতুন রাজা হিসেবে সুলতান ইব্রাহিমের নাম ঘোষণা করে। আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে তিনি মালয়েশিয়ার সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহর স্থলাভিষিক্ত হলেন।

তেরটি রাজ্য ও তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত মালয়েশিয়ায় বর্তমানে ৯টি রাজ পরিবার রয়েছে। চক্রাকারে প্রতি পাঁচ বছর পর পর প্রত্যেক রাজ পরিবারের প্রধান ব্যক্তিকে রাজা হিসেবে মনোনীত করা হয়। দেশটির রয়্যাল কাউন্সিল এই কাজ পরিচালনা করে। দেশটির সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন।

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত। অর্থাৎ প্রধানমন্ত্রীকে নিয়োগ, পার্লামেন্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর তা ভেঙে দেয়া এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদকে শাসন সংক্রান্ত পরামর্শ দেয়া, সর্বোচ্চ আদালতে দোষী অপরাধীকে ক্ষমা করা— প্রভৃতির মধ্যেই তার ক্ষমতা সীমাবদ্ধ।

তবে ২০২০ সালের পর দেশটির পার্লামেন্ট ও রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দিলে তৎকালীন রাজাকে রাজনীতি সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে তৎপর দেখা গেছে। সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ তার মেয়াদে ৩ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন।

নতুন রাজা সুলতান ইব্রাহিম বিলাসবহুল গাড়ি ও মোটরবাইকের বিশাল সংগ্রহের জন্যও পরিচিত। তার রিয়েল এস্টেট থেকে শুরু করে খনিরও ব্যবসা রয়েছে। এছাড়াও জোহর রাজ্যে একটি উন্নয়ন প্রকল্পে তার অংশীদারিত্ব রয়েছে; যেখানে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে চীন।

Exit mobile version