Homeখেলাশেষ আটে কে কার প্রতিপক্ষ

শেষ আটে কে কার প্রতিপক্ষ

মরক্কো ও বুর্কিনা ফাসোর বিদায়ের মধ্য দিয়ে মঙ্গলবার (৩০ জানুয়ারি) শেষ হল আফ্রিকান কাপ অব নেশন্সের শেষ ষোলোর খেলা। এর ফলে শেষ আটে কোন দলগুলো জায়গা করে নিয়েছে তা জানা গেলো।

এবারের আফ্রিকান কাপ অব নেশন্সে বহু চমক দেখেছে ফুটবল বিশ্ব। গতবারের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দুই দলই বিদায় নিয়েছে শেষ ষোলো থেকে। পাশাপাশি আফ্রিকার শক্তিশালী দল ক্যামেরুনও বিদায় নিয়েছে নাইজেরিয়ার কাছে শেষ ষোলোতে হেরে।

মঙ্গলবার আরেক ফেবারিট দলও বিদায় নিয়েছে। ২০২২ কাতার বিশ্বকাপে সেমিফাইনাল খেলা মরক্কো বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে ২-০ গোলে হেরে।

দ্বিতীয় হাফেই দুইটি গোল হয়। তবে ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল মরক্কো। ম্যাচের ৮৫ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে পারেননি পিএসজির ডিফেন্ডার আশরাফ হাকিমি। এছাড়াও লাল কার্ড দেখেন মরক্কোর মিডফিল্ডার সোফিয়ান আমরাবাত। রাতের আরেক ম্যাচে মালির কাছে ২-১ গোলে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় বুর্কিনা ফাসো।

এদিকে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে নামিবিয়া, মৌরিতানিয়া, মিশর ও বর্তমান চ্যাম্পিয়ন সেনেগাল। আর শেষ আটে জায়গা নিশ্চিত করেছে নাইজেরিয়া, অ্যাঙ্গোলা, কঙ্গো প্রজাতন্ত্র, গিনি, মালি, আইভরি কোস্ট, কেপ ভার্দে ও দক্ষিণ আফ্রিকা। এবার দেখে নেয়া যাক কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ।

কোয়ার্টার ফাইনালের লাইনআপ

নাইজেরিয়া-অ্যাঙ্গোলা
২ ফেব্রুয়ারি, শুক্রবার, রাত ১১টা

কঙ্গো প্রজাতন্ত্র-গিনি
২ ফেব্রুয়ারি, শুক্রবার, রাত ২টা

মালি-আইভরি কোস্ট
৩ ফেব্রুয়ারি, শনিবার, রাত ১১টা

কেপ ভার্দে-দক্ষিণ আফ্রিকা
৩ ফেব্রুয়ারি, শনিবার, রাত ২টা

সর্বশেষ খবর