Homeসর্বশেষ সংবাদডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে শামসুল হক টুকু ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার (৩০ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা সংসদের প্রথম অধিবেশনে সর্বম্মতিক্রমে এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন।

এর আগে শামসুল হক টুকুর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার হিসেবে নির্বাচন করা হয়। পরে বিরতির ফাঁকে রাষ্ট্রপতির কাছে স্পিকার হিসেবে শপথ নেন শিরীন শরামিন চৌধুরী।

তার আগে, দুপুর থেকেই সংসদ ভবনে নতুন সংসদ সদস্যদের একের পর এক গাড়িবহর ঢুকতে দেখা যায়। অনেকেই তাদের প্রিয় নেতাকে বরণ করতে ভিড় জমান সংসদ ভবন এলাকায়। কেউ কেউ আবার গাড়ি থামিয়ে তোলেন সেলফি। কেউ আসেন ফুলের তোড়া সঙ্গে নিয়ে। নতুন এমপিরা হাসিমুখে হাত নাড়িয়ে সংসদে ঢোকেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হয় সোমবার (২৯ জানুয়ারি)। বিদায়ী এ সংসদের যাত্রা শুরু হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি, শেষ হয় ২০২৩ সালের ২ নভেম্বর। এতে কার্যদিবস কম হলেও সর্বোচ্চ সংখ্যক ২৫টি অধিবেশন বসেছে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। যার মধ্যে ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন, যাদের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগ নেতা। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি।

সর্বশেষ খবর