Homeআন্তর্জাতিকএডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র হামলায় তেলবাহী ট্যাংকারে আগুন

এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র হামলায় তেলবাহী ট্যাংকারে আগুন

এডেন উপসাগরে মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে জ্বালানি তেলবাহী ট্যাংকারটিতে আগুন লেগে যায়। ইয়েমেনের সশস্ত্র সংগঠন হুতি যোদ্ধারা এই হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শনিবার (২৭ জানুয়ারি) বিবিসি বলছে, জাহাজটির অপারেটররা জানিয়েছে, এডেন উপসাগরে একটি তেল ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলার পরে ট্যাংকারে আগুন লেগে যায়। শুক্রবার সন্ধ্যায় করা হামলার লক্ষ্যবস্তু ছিল মার্লিন লুয়ান্ডা নামের ট্যাংকার।

হুতির মুখপাত্র ইয়াহিয়া সারিয়া জানিয়েছেন, তাদের যোদ্ধারা শুক্রবার সন্ধ্যায় এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। তবে সেই ক্ষেপণাস্ত্র হামলায় ট্যাংকারটিতে আগুন লেগেছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

যুক্তরাজ্যের সামুদ্রিক বাণিজ্য পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউকেএমটিও জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় এডেন উপসাগরের দক্ষিণ-পূর্বাঞ্চলে এই ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা ট্যাংকারটিতে আঘাত করা হয়েছে। এ সময় মার্কিন নৌ বাহিনীর একটি জাহাজ আক্রান্ত ট্যাংকারটি থেকে সংকেত পেয়ে সহায়তার জন্য এগিয়ে যায়। আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।

গেল বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে একের পর এক হামলা চালাচ্ছে হুতি। গাজায় ইসরাইলি হামলার জের ধরে হামাসের প্রতি সংহতি প্রকাশ করে এসব হামলা করছে তারা। তবে হুতিদের এরকম হামলা বিশ্ববাণিজ্যের জন্য হুমকি হওয়ায় তাদের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সর্বশেষ খবর