Homeঅর্থনীতিত্রুটি থাকায় মার্কিন বাজার থেকে আবারও গাড়ি সরাচ্ছে টেসলা

ত্রুটি থাকায় মার্কিন বাজার থেকে আবারও গাড়ি সরাচ্ছে টেসলা

আবারও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার থেকে গাড়ি সরিয়ে নিচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। এবার টেসলার মডেল এস, এক্স ও ওয়াই গাড়ির রিয়ারভিউ তে থাকা সমস্যা সারিয়ে তোলার জন্য দেশটির বাজার থেকে ২ লাখ গাড়ি সরিয়ে নেয়া হবে।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএইচটিএসএ) বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার (২৬ জানুয়ারি) এনএইচটিএসএ জানিয়েছে, টেসলার মডেল এস, এক্স ও ওয়াই গাড়িগুলোয় একটি সফটওয়্যার ত্রুটি রয়েছে। এতে চালকের রিয়ারভিউ ব্যবহারে ব্যাঘাত ঘটতে পারে। তাই যুক্তরাষ্ট্রের বাজার থেকে ওই মডেলগুলোর প্রায় ২ লাখ গাড়ি ফিরিয়ে নিচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, সফটওয়্যারে সমস্যা থাকার কারণে রিয়ারভিউতে ত্রুটি দেখা দিয়েছে। যার ফলে চালক দৃশ্যমানতা কমে যেতে পারে। ফলে দুর্ঘটনার ঝুঁকি বেড়ে যায়।

তাই ২০২৩ সালে বাজারে আসা এস, ওয়াই ও এক্স মডেলের গাড়িগুলো বাজার থেকে সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে টেসলা।

এনএইচটিএসএ বলেছে,

রিয়ারভিউতে থাকা সমস্যা সারিয়ে তুলতে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বিনামূল্যে ওয়ার-দ্য-এয়ার (ওটিএ) সফটওয়্যার আপডেট দিচ্ছে। তাছাড়া চলতি বছরের ২২ জানুয়ারি পর্যন্ত সময়ে টেসলার কাছে ৮১টি ক্ষতিপূরণ দাবি এসেছে, যা রিয়ারভিউ ত্রুটির অভিযোগের সঙ্গে সম্পর্কিত বলে ধারণা করা হচ্ছে।

দুর্ঘটনার সময়ে গাড়ির দরজা লক না হওয়া এবং খুলে যাওয়ার ঝুঁকির থাকায় এর আগে ডিসেম্বরে মার্কিন বাজার থেকে ১ লাখ ২০ হাজারের বেশি মডেল এস ও মডেল এক্স গাড়ি সরিয়ে নেয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

সে সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএইচটিএসএ) জানায়, ২০২১ থেকে ২০২৩ সালে বাজারে আসা টেসলার গাড়িগুলোয় একটি ওভার দ্য এয়ার (ওটিএ) সফটওয়্যার আপডেট দেয়া হয়েছে। এটি সাইড ইমপ্যাক্ট প্রটেকশনের ক্ষেত্রে ফেডারেল নিরাপত্তা মান মেনে চলে না।

তারও এক সপ্তাহ আগে এনএইচটিএসএ’র নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করার পর অটোপাইলট ত্রুটির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার থেকে ২ দশমিক শূন্য ৩ মিলিয়ন বেশি গাড়ি সরিয়ে নেয় টেসলা এর আগে দেশটিতে এত বেশি পরিমাণ ত্রুটিপূর্ণ পণ্য প্রতিস্থাপন বা সংশোধনের জন্য সরিয়ে নেয়া হয়নি। বাজার থেকে গাড়ি সরিয়ে নিয়ে টেসলা অটোপাইলট অ্যাভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেমে নতুন সুরক্ষা ব্যবস্থা ইনস্টল করেছিল।

সর্বশেষ খবর