Homeআন্তর্জাতিকপ্রজাতন্ত্র দিবসে যোগ দিতে ভারতে আসছেন ম্যাক্রোঁ

প্রজাতন্ত্র দিবসে যোগ দিতে ভারতে আসছেন ম্যাক্রোঁ

ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দেশটিতে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বুধবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে তিনি রাজস্থানের জয়পুর বিমানবন্দরে অবতরণ করবেন।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দেশটির প্রজাতন্ত্র দিবস উদযাপনে দিল্লিতে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। অনুষ্ঠানের প্রধান অতিথি তিনি। ম্যাক্রোঁর এ সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও বেশি মজবুত করবে।

বুধবার দুপুরে রাজস্থানের জয়পুর বিমানবন্দরে অবতরণ করবেন ম্যাক্রোঁ। এরপর তিনি অমর ফোর্ট, জন্তর-মন্তর, হাওয়ামহল পরিদর্শন করবেন। পরে মোদির সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও দিবসটি উপলক্ষে আয়োজিত রোডশোতেও যোগ দেবেন ম্যাক্রোঁ।

এই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও আমন্ত্রণ জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু হোয়াইট হাউস আগেই জানিয়েছিল যে বাইডেন আসতে পারছেন না।

ভারত ১৯৪৭ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে। এরপর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি দেশটির নতুন সংবিধান কার্যকর হয়। তখন থেকে দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করছে দেশটি। প্রতিবছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Exit mobile version