Homeআন্তর্জাতিকনিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান রাশিয়ার

নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান রাশিয়ার

ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চল বেলগোরদে রুশ সামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে মস্কো। বুধবার (২৪ জানুয়ারি) জাতিসংঘের এক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানান। খবর রয়টার্সের।

বুধবার স্থানীয় সময় বেলা ১১টায় ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার বেলগোরদে একটি রুশ সামরিক বিমান বিধ্বস্ত হয় । দুর্ঘটনায় বিমানটির ভেতরে থাকা ৬৫ জন ইউক্রেনীয় যুদ্ধ বন্দিসহ অন্তত ৭৪ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। বন্দি বিনিময়ের উদ্দেশ্যে তাদেরকে নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানায় মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে এই ঘটনায় স্থানীয় বৃহস্পতিবার বিকেলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান করেছে রাশিয়া। বুধবার জাতিসংঘের একটি সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানান। বলেন, বিমানটি বিধ্বস্ত করে ইউক্রেন যে অপরাধ করেছে তা প্রমাণিত হয়েছে।

রাশিয়ার সামরিক বিমানটি ভূপতিতের দাবি করেছে ইউক্রেন বাহিনী। এক বিবৃতিতে কিয়েভ বলছে, বিমানটিতে কোনো ইউক্রেনীয় যুদ্ধ বন্দি ছিল না। এতে এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ক্ষেপণাস্ত্র ছিল যেগুলো চলমান যুদ্ধে ইউক্রেন বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করা হতো।

এদিকে রাশিয়ার অভিযোগ, পরিস্থিতি অস্থিতিশীল করতে এবং মস্কোর প্রতি আন্তর্জাতিক সমর্থন দুর্বল করে দেয়ার জন্যই কিয়েভ এই বিমান বিধ্বস্তের ঘটনা ঘটিয়েছে।

এর আগে মঙ্গলবার ইউক্রেনের কিয়েভ ও খারকিভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়ার সেনারা। এতে অন্তত ১৮ জন নিহত হন আর আহত হন ১৩০ জনেরও বেশি ইউক্রেনীয়।

Exit mobile version