Homeঅর্থনীতিপুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব সূচকের মান। তবে উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন।

সোমবার (১৫ জানুয়ারি) চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে সোমবার বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১৮ দশমিক ০৭ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৩ দশমিক ৭১ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৩ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১২৩ দশমিক ৩২ পয়েন্ট ও ১ হাজার ৩৭৬ দশমিক ৮৮ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৬৭৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৬৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৯০ কোটি ৬৭ লাখ টাকা।

এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০১টি কোম্পানির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। এছাড়া পাওয়ার গ্রিড কোম্পানি অফ বাংলাদেশ, দেশবন্ধু পলিমার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সি পার্ল, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, কর্নফুলি ইন্সুরেন্স, বসুন্ধরা পেপার মিলস, মেঘনা লাইফ ইন্সুরেন্স ও রূপালী ব্যাংক  ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। সোমবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৯৯ দশমিক ৫২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ২৪ দশমিক ৪৫ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৮৩ দশমিক ০০৫ পয়েন্টে ও ১ হাজার ৩০৬ দশমিক ৪০ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ১৪ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০০ দশমিক ৮৭ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ১৮৩ দশমিক ৫৯ পয়েন্টে। সূচক বেড়েছে শূন্য দশমিক ৫৭ পয়েন্ট।

তবে সোমবার সিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৫ কোটি ৭৫ লাখ টাকা।

সিএসইতে ১৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারদর।

সর্বশেষ খবর