Homeআন্তর্জাতিকহুতিদের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি মার্কিন বাহিনীর

হুতিদের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি মার্কিন বাহিনীর

ইয়েমেন থেকে ছোড়া বিদ্রোহী গোষ্ঠী হুতিদের একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে বলে দাবি করেছে মার্কিন নৌবাহিনী। দক্ষিণ লোহিত সাগরে থাকা এ বাহিনীর একটি যুদ্ধবিমান গুলি চালিয়ে ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করে বলে জানানো হয়।

রোববার (১৪ জানুয়ারি) মার্কিন সেনাবাহিনীর দেয়া এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গেলো বছরের ৭ অক্টোবর থেকে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। তাদের দাবি, তারা হামাসকে সমর্থন জানিয়ে এ হামলা চালাচ্ছে। এখন পর্যন্ত ২৬টি জাহাজ লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানায়, সর্বশেষ এ ঘটনায় কেউ আহত বা কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ইয়েমেনের বন্দর শহর হোদেইদার কাছে ক্ষেপণাস্ত্রটিকে ভূপাতিত করা হয়।

এর আগে, রোববার হুতিরা অভিযোগ করে, মার্কিন বিমানগুলোকে ইয়েমেনের আকাশসীমা এবং উপকূলীয় অঞ্চলের কাছাকাছি উড়তে দেখা গেছে।

এগুলোকে ‘শত্রু’ হিসেবে উল্লেখ করে হুতি মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেন, মার্কিন বিমানের এ ধরনের কার্যকলাপ জাতীয় সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন।

এদিকে, পণ্যবাহী জাহাজে হুতিদের একের পর এক হামলার জবাবে ইয়েমেনে পাল্টা হামলা চালাবে বলে জানিয়েছে পশ্চিমারা। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাত থেকে শুক্রবার (১২ জানুয়ারি) ভোর পর্যন্ত ইয়েমেনের হুতিদের অবস্থান ও সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে ব্রিটিশ এবং আমেরিকান বাহিনী। এছাড়াও ইয়েমেনের লোহিত সাগরের বন্দর শহর হোদেইদাতে বোমা হামলা করা হয়েছে।

Exit mobile version