Homeসর্বশেষ সংবাদএদেশের জনগণকে সহায়তা করতে ভারত সবসময় প্রস্তুত : প্রণয় ভার্মা

এদেশের জনগণকে সহায়তা করতে ভারত সবসময় প্রস্তুত : প্রণয় ভার্মা

দুদেশের দীর্ঘ সম্পর্কের ওপর ভিত্তি করে একটি স্থিতিশীল, সমৃদ্ধশালী ও প্রগতিশীল সমাজ প্রতিষ্ঠায় বাংলাদেশের জনগণকে সহায়তা ও কাজ করতে ভারত সবসময় প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এমন কথা বলেন তিনি।

হাইকমিশনার বলেন, বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে আমি সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলাম। তিনি এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর এটিই তার সঙ্গে প্রথম কোনো বৈঠক আমার। আজকে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে।

“ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় ও আমার নিজের তরফ থেকে তাকে অভিনন্দন জানাতে এসেছি। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমরা নিবিড়ভাবে কাজ করতে চাচ্ছি। আমি আশা করছি, তার নেতৃত্বে দুদেশের সম্পর্ক আরও সামনে এগিয়ে যাবে,” বলেন প্রণয় ভার্মা।

তিনি বলেন,

গত এক দশকে ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের সম্পর্ক নজিরবিহীন গতিতে এগিয়েছে। কীভাবে এটা আরও গণমুখী করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। দুই সম্পর্কের মধ্যে সাম্প্রতিক কিছু বিষয়াদি নিয়েও কথা হয়েছে। কীভাবে এই উন্নয়ন অংশীদারত্বের মধ্য দিয়ে দুদেশের মানুষ উপকৃত হতে পারে এবং কীভাবে আমাদের সহযোগিতা আমাদের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, তা নিয়ে কথা হয়েছে।

রূপকল্প ২০৩০ সামনে রেখে আমরা বিভিন্ন ইতিবাচক বিষয় নিয়ে কথা বলেছি। আমরা এনার্জি পাইপলাইন, দুটি রেলওয়ে প্রকল্প, বিদ্যুৎ প্ল্যান্ট ও টাকা-রুপির বিনিময়, ডিজিটাল পেমেন্ট সিস্টেমের মধ্যে সংযোগ নিয়ে আমাদের কথা হয়েছে বলেন তিনি।

তিনি বলেন, ক্লাইমেট চেঞ্জ, ডিজিাল অর্থনীতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আমরা কীভাবে সহায়তা করতে পারি, সেসব বিষয়াদি আমরা আলোচনা করেছি। সরকারের নতুন মেয়াদে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আমরা আরও বেশি গতিবেগ আনতে পারবো বলে আমরা আশাবাদী ও আত্মবিশ্বাসী।

সর্বশেষ খবর