Homeঅর্থনীতিজুনের মধ্যে টেলিকম খাতের কোম্পানিগুলোকে লাভজনক অবস্থায় উত্তরণের প্রয়োজনীয় উদ্যোগের নির্দেশ

জুনের মধ্যে টেলিকম খাতের কোম্পানিগুলোকে লাভজনক অবস্থায় উত্তরণের প্রয়োজনীয় উদ্যোগের নির্দেশ

আগামী ৩০ জুনের মধ্যে টেলিকম খাতের সব লোকসানি কোম্পানিগুলোকে লাভজনক অবস্থায় উত্তরণের প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৪ জানুয়ারি) ঢাকায় সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীনে থাকা দফতর এবং সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

এর জন্য তিনি সংশ্লিষ্টদের ইনট্রিগেটি, ইনক্রিয়েস ইফিসিয়েন্সি, ইমপ্রুভ প্রসেস অ্যান্ড পারফরমেন্স, ইনট্রেক উইথ রেগুলেটর্স, ইনভেস্টমেন্ট ‍এট্রেকশন এবং আইটি অ্যান্ড আইটিস এক্সপোর্ট প্রমোশন- ইংরেজি শব্দের আই আদ‌্যক্ষর, এই ৬টি আই মেনে চলতে হবে বলেও নির্দেশ দেন।

পাশাপাশি সভায় প্রোডাকটিবেলিটি, প্রোডাক্ট ডাইভারসিটি, প্রমোশন এবং প্রসেস টু কানেক্ট কাস্টমার, এই চার শব্দের পি আদ‌্যক্ষরের ওপর কাজ করতে প্রস্তাব জমা দেয়ারও নির্দেশ দেন জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ ভিশন ৪টি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। সেগুলো হচ্ছে- স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট সরকার এবং স্মার্ট সোসাইটি। গত মেয়াদে আমরা স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের পরিকল্পনা তৈরি করেছি।

তিনি আরও বলেন, আমরা প্রায় ৪০টি প্রকল্প চিহ্নিত করেছি, যেগুলো আমাদের যাত্রা শুরু করার জন্য বাস্তবায়ন করা দরকার। এই মেয়াদে আমাদের চ্যালেঞ্জ হলো আমরা দক্ষতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার সঙ্গে ৪টি স্তম্ভের অধীনে সব পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম, তা নিশ্চিত করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনায় শক্তিশালী ডিজিটাল অবকাঠামো, সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট অ্যাক্সেস এবং আইসিটি খাতের বিকাশের ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশের ভিত্তি স্থাপিত হয়েছে। নিষ্ঠা, কঠোর পরিশ্রম, সততা, সাহস এবং উদ্ভাবনী চিন্তাভাবনা দিয়ে চ্যালেঞ্জগুলো মোকাবিলা করা সম্ভব।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম‌্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স‌্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম‌্যান ড, শাহজাহান মাহমুদসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা ও এর অধীনের দফতর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্ট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) নেতাদের এবং মোবাইল ফোন অপারেটরগুলোর সিইওসহ সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

সর্বশেষ খবর