Homeআন্তর্জাতিকলেবাননে সংঘাতে বাস্তুচ্যুত ৭৬ হাজার মানুষ

লেবাননে সংঘাতে বাস্তুচ্যুত ৭৬ হাজার মানুষ

তিন মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। তবে যুদ্ধের শুরু থেকেই হামাসকে সমর্থন জানিয়ে ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়িয়ে গেছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। আর এ সংঘাতের কারণে এখন পর্যন্ত দেশটিতে অন্তত ৭৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য জানিয়েছেন। খবর আলজাজিরার।

স্টিফেন ডুজারিক সাংবাদিকদের বলেন, ‘লেবাননে বাস্তুচ্যুতির কারণ দক্ষিণ থেকে চালানো হামলা।’

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন,

সংঘাত আরও বেড়ে গেলে সীমান্তরেখার (ব্লু লাইন) দুই পাশে বেসামরিক মানুষরা আরও ধ্বংসাত্মক পরিণতির মুখোমুখি হবে।

ইসরাইল, লেবানন ও অধিকৃত গোলান মালভূমির মধ্যে জাতিসংঘ যে সীমানা রেখা টেনে দিয়েছে, সেটাকেই ‘ব্লু লাইন’ বলা হয়।

এ বিষয়ে স্টিফেন ডুজারিক আরও বলেন, ‘মানবিক সহায়তা ঢুকতে দেওয়ার বিষয়টি (বিশেষত ব্লু লাইন বরাবর) এখনো সীমিত রাখা হয়েছে। এ পরিস্থিতি আমাদের সেসব এলাকায় প্রয়োজনীয় পণ্য সরবারহের উদ্যোগকে বাধা দিচ্ছে।’

সোমবার (৮ জানুয়ারি) দক্ষিণ লেবাননের একটি গ্রাম লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতে এক কমান্ডারসহ লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অন্তত দুজন নিহত হন।

লেবাননের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আলজাজিরা জানায়, নিহত ওই কমান্ডারের নাম ইসাম আল তাবিল। তিনি সশস্ত্র গোষ্ঠীটির অভিজাত রাদওয়ান ফোর্সের উপ-প্রধান ছিলেন।

গেল বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত চলমান সংঘাতে ইসরাইলের কয়েকজন বেসামরিক নাগরিকসহ বহু সেনা নিহত হয়েছে বলে দাবি গোষ্ঠীটির। বিপরীতে ইসরাইলের হামলায় এখন পর্যন্ত হিজবুল্লাহর ১৩০ যোদ্ধা প্রাণ হারিয়েছেন।

সর্বশেষ খবর