Homeআন্তর্জাতিকলেবাননে ফের ইসরাইলের হামলা, হিজবুল্লাহ কমান্ডারসহ নিহত দুই

লেবাননে ফের ইসরাইলের হামলা, হিজবুল্লাহ কমান্ডারসহ নিহত দুই

আবারও লেবাননে হামলা চালিয়েছে ইসরাইল। সোমবার (৮ জানুয়ারি) দক্ষিণ লেবাননের একটি গ্রাম লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। হামলায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর এক কমান্ডারসহ অন্তত দুইজন নিহত হয়েছেন।

সোমবার (৮ জানুয়ারি) লেবাননের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, নিহত ওই কমান্ডারের নাম ইসাম আল তাবিল। তিনি সশস্ত্র গোষ্ঠীটির অভিজাত রাদওয়ান ফোর্সের উপপ্রধান ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক লেবাননের এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ‘হিজবুল্লাহর ওই কমান্ডার আরও এক যোদ্ধাসহ গাড়িতে করে দক্ষিণ লেবাননের মাজদাল সেলম গ্রামের মধ্যদিয়ে যাচ্ছিলন। এ সময় তাদের গাড়ির ওপর বিমান থেকে বোমা বর্ষণ করা হয়। এতে ওই কমান্ডার ও তার সাথের যোদ্ধা নিহত হন।’

গত তিন মাস ধরে ফিলিস্তিনের গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরাইল। যুদ্ধ শুরু থেকেই হামাসকে সমর্থন জানিয়ে ইসরাইলে রকেট হামলা চালাচ্ছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এতে ইসরাইলের কয়েকজন বেসামরিক নাগরিকসহ বহু সেনা নিহত হয়েছে বলে দাবি গোষ্ঠীটির। বিপরীতে ইসরাইলের হামলায় এখন পর্যন্ত হিজবুল্লাহর ১৩০ যোদ্ধা নিহত হয়েছে।

তবে সম্প্রতি লেবাননে ইসরাইলি হামলায় হামাসের রাজনৈতিক শাখার উপপ্রধান সালেহ আল আরৌরি নিহত হওয়ার পর হামলা আরও জোরদার করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি।

এদিকে রোববার (৭ জানুয়ারি) ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে  জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ালে জিততে পারবে না ইসরাইলি সেনাবাহিনী। এ কারণে লেবাননের সঙ্গে যুদ্ধে না জড়ানোর জন্য ইসরাইলি কর্মকর্তাদের সতর্ক করেছে হোয়াইট হাউস।

ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির (ডিআইএ) এক মূল্যায়নে উঠে এসেছে, ইসরাইলি সেনাবাহিনী যদি হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ায়, তাহলে সেই যুদ্ধে জয়ী হওয়া তাদের জন্য খুব কঠিন হবে।

কারণ হিসেবে বলা হয়েছে, গাজায় তিন মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চালানোর ফলে ইসরাইলের সামরিক রসদ এখন শেষ হওয়ার পথে। লেবাননের সঙ্গে নতুন করে সংঘাত শুরু হলে তা দ্রুতই শেষ হয়ে যাবে।

মার্কিন গোয়েন্দা সংস্থাটির এই মূল্যায়নের বিষয়টির সম্পর্কিত দুই ব্যক্তি ওয়াশিংটন পোস্টকে এসব তথ্য জানিয়েছে বলে প্রতিবেদনে বলেছে সংবাদমাধ্যমটি। তবে এ নিয়ে এখন পর্যন্ত ডিআইএর মুখপাত্র কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

Exit mobile version