Homeবাংলাদেশদ্বাদশ সংসদ নির্বাচন: যেমন কাটল ভোটের দিন

দ্বাদশ সংসদ নির্বাচন: যেমন কাটল ভোটের দিন

উৎসবমুখর পরিবেশে শেষ হলো বহুল প্রতীক্ষিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারা দেশের ২৯৯টি আসনে এই ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। বিকেল ৪টা থেকে কেন্দ্রগুলোতে শুরু হয় ভোট গণনা। ভোটগ্রহণের শেষ পর্যন্ত সারা দেশে গড়ে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ পুরুষ, আর ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ নারী। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২। রোববারের ভোটে সারা দেশের ২৯৯ আসনে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ১ হাজার ৯৭০ প্রার্থী। এর মধ্যে ১ হাজার ৫৩৪ জন ২৮টি রাজনৈতিক দলের প্রার্থী।

বাকি ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী। নওগাঁ-২ আসনে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে ভোট হচ্ছে ২৯৯ আসনে। ওই আসনটিতে পরে ভোটগ্রহণ হবে। সব আসনেই ব্যালট পেপার ব্যবহার করে ভোটগ্রহণ হয়েছে।

এবারের নির্বাচনে সবচেয়ে বেশি ২৬৬ জন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এছাড়া ২৬৫ জন প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি। আর তৃতীয় সর্বোচ্চ ১৩৫ প্রার্থী রয়েছে ‘সোনালি আঁশ’ প্রতীক নিয়ে নির্বাচনে আসা তৃণমূল বিএনপির। এছাড়া ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, বাংলাদেশ কংগ্রেসের ৯৬ জন ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের ৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন এবারের নির্বাচনে।

২৫ প্রার্থীর ভোট বর্জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন কয়েকজন প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন কুমিল্লা ১ আসনে ঈগল প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো ব্যারিস্টার নাঈম হাসান, কক্সবাজার ৪ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো জাতীয় পার্টির প্রার্থী নুরুল আমিন সিকদার ভুট্টো ও ঈগল প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো স্বতন্ত্র প্রার্থী মো. নুরুল বশর, চাঁপাই নবাবগঞ্জ ৩ আসনের বিএনএম প্রার্থী নোঙ্গর প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো মাওলানা আব্দুল মতিন, চাঁদপুর ৪ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করা জাতীয় পার্টির প্রার্থী সাজ্জাদ রশীদ, ফেনী ৩ আসনের স্বতন্ত্র প্রার্থী হাজী রহিম উল্লাহ ও ঠাকুরগাঁও ২ আসনের স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীক নিয়ে ভোটে দাঁড়ানো আলী আসলাম জুয়েল, ভোলা ৩ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. জসিম উদ্দিন ও টাঙ্গাইলের ভূঞাপুর গোপালপুর আসনের স্বতন্ত্র প্রার্থী ইউনুস ইসলাম তালুকদার ঠাণ্ডু উল্লেখযোগ্য। সব মিলিয়ে শেষ খবর পাওয়া পর‌্যন্ত ভোটের দিন নির্বাচন বর্জন করেছেন ২৫ জন প্রার্থী।

হুমকি দেয়ায় চট্টগ্রামে প্রার্থিতা বাতিল নৌকার প্রার্থীর

অনিয়মের অভিযোগে চট্টগ্রাম ১৬ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। এ ব্যাপারে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানান, তার বিরুদ্ধে মামলা হয়েছিল। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হুমকি দিয়েছিলেন।

সারা দেশে বাতিল ৭ কেন্দ্রের ভোট

সারা দেশে বিভিন্ন অনিয়মের অভিযোগে বাতিল হয়েছে সাতটি কেন্দ্রের ভোট। রোববার ভোটগ্রহণ শেষ হওয়ার পূর্ব মুহূর্তে বিকেল পৌনে চারটার দিকে সাংবাদিকদের এ তথ্য দেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ভোটের উৎসব দেখলেন বিদেশি পর্যবেক্ষকরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ভোটকেন্দ্র ঘুরে দেখেন বিদেশি পর্যবেক্ষকরা। বিভিন্ন কেন্দ্র পরিদর্শন শেষে ভোটকেন্দ্রের পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেছেন তারা।

এবারের নির্বাচনে রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত- এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করেন। তাদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস ও শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধিও রয়েছেন।

এর পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, ভারত, পোল্যান্ড, ফিলিস্তিন, বেলজিয়াম, পর্তুগাল, নেদারল্যান্ডস, জর্ডান, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান থেকে আসা নির্বাচন পর্যবেক্ষকরাও এবারের নির্বাচনের ভোটগ্রহণ পরিদর্শন করেন।

চট্টগ্রামে র‌্যাবের গাড়িতে বিএনপির হামলা

চট্টগ্রাম-৮ আসনে চান্দগাঁওয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়রে (র‌্যাবে) গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে বিএনপি নেতাকর্মীরা। হামলায় র‌্যাবের র‌্যাবের গাড়ি চালক আহত হয়েছেন। রোববার (৭ জানুয়ারি) দুপুর ১২টার দিকে এ হামলার ঘটে।

র‌্যাব জানায়, চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁওয়ের মৌলভী পুকুর এলাকায় সকাল থেকে ভোটারদের কেন্দ্রে এসে ভোট দিতে বাধা দেয় বিএনপি নেতাকর্মীরা। পুলিশ তাদের ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয়। পরে র‌্যাবের একটি টহল দলের ওপর হামলা চালায় বিএনপি কর্মীরা।

সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধানমন্ত্রী

রোববার ভোটের দিন সকাল ৮টার দিকে ভোটগ্রহণ শুরুর অল্প কিছুক্ষণের মধ্যেই ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার কণ্ঠে উচ্চারিত হয় স্লোগান, ভোট ফর বোট।

এ সময় সবাইকে ভোট কেন্দ্রে আসার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ভোটের অধিকারের জন্য অনেক সংগ্রাম করেছি। মানুষের হাতে ভোটের অধিকার ফিরিয়ে দিতে পেরেছি। সুষ্ঠুভাবে প্রয়োগ করতে পারবেন তারা। নির্বাচনটা অবাধ নিরপেক্ষ হবে। আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব। জনগণ যাকে খুশি ভোট দিক, তবে নির্বাচনটা যেন সুষ্ঠুভাবে শেষ হয়, সেটাই আমরা চাই।

ভোটার লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন স্পিকার

সাধারণ ভোটারদের সঙ্গে লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন জাতীয় সংসদের স্পিকার ও রংপুর-৫ (পীরগঞ্জ) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. শিরিন শারমিন চৌধুরী। ভোট দিয়ে বের হয়ে সাংবাদিকদের তিনি বলেন, নৌকা উন্নয়নের প্রতীক। আওয়ামী লীগ সরকারের আমলে পীরগঞ্জসহ দেশের মানুষের জীবন মানের উন্নয়ন হয়েছে। এগিয়েছে বহুদূর।

শান্তিনগরে ভোট দেন প্রধান নির্বাচন কমিশনার

রাজধানীর শান্তিনগরে ভোট দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। রোববার সকাল পৌনে ৯টার দিকে ভোট দিয়ে সাংবাদিকদের সিইসি বলেন, আজ ভোটগ্রহণ শুরু হওয়ায় ভালো লাগছে। আমি আমার ভোট প্রদান করেছি। সাংবাদিকদের অনুরোধ করবো আপনারা যেন ভোটের স্বচ্ছতা তুলে ধরেন। এতে ভোট নিয়ে কারও কোনো অনাস্থা থাকলে সেটা কেটে যাবে।

ভোটার উপস্থিতি নিয়ে জানতে চাইলে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমার কাজ ভোট আয়োজন করা। কে আসবেন কে আসবেন না, সেটা বলতে পারবো না। সহিংসতার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেখবে।’

ভোট দিলেন তিন বাহিনীর প্রধান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট দিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান।

রোববার (৭ জানুয়ারি) বেলা সাড়ে দশটার দিকে রাজধানীর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন সেনাবাহিনী প্রধান। বেলা ১১টার পর বারিধারা স্কলার্স ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে নৌপ্রধান এবং বিএফ শাহিন কলেজ কেন্দ্রে বিমান বাহিনীর প্রধান ভোট দেন। নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে বলে জানান সেনাবাহিনী প্রধান।

ভোটের সময় সারা দেশে বিচ্ছিন্ন সহিংসতা

বড় ধরনের কোনো সহিংসতা না ঘটলেও ভোটের দিন রোববার সারা দেশে বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় মুন্সীগঞ্জ-৩ আসনের মিরকাদিমে ঝরে এক আওয়ামী লীগ কর্মীর প্রাণ। নিহত আওয়ামী লীগ কর্মীর নাম মো. ঝিল্লু। তিনি এই আসনের আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট মৃণাল কান্তি দাসের কর্মী বলে দাবি করেছে পরিবার।

মাদারীপুর ৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. আব্দুস সোবহান মিয়া গোলাপ ও স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে আহত হন অন্তত দশ জন। এ সময় বেশ কয়েকটি বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়ার পাশাপাশি ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাটের অভিযোগ ওঠে।

নির্বাচনে সন্তোষ আওয়ামী লীগের, ভুয়া বললো বিএনপি

নির্বাচনের সার্বিক ভোটগ্রহণের পরিবেশে সন্তোষ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার (৭ জানুয়ারি) সকাল ১০টার দিকে নোয়াখালী-৫ আসনের নৌকার প্রার্থী ও ভোটার হিসেবে কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার বড় রাজাপুর এলাকার উদয়ন প্রি ক্যাডেট একাডেমি কেন্দ্রে ভোট দেন তিনি।

এ সময় তিনি বলেন, শীত উপেক্ষা বিপুল সংখ্যক নারী ও পুরুষ উৎসবমুখর পরিবেশে এসে ভোট দিচ্ছেন। তা দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিকরাও দেখতে পাচ্ছেন। আজ ভোটাররা ভোট উৎসবের মধ্য দিয়ে বিএনপিকে বর্জন করেছে। বিপুল উৎসাহ-উদ্দীপনায় স্বতঃস্ফূর্তভাবে ভোটারের উপস্থিতি প্রমাণ করে নাশকতার বিরুদ্ধে বাংলাদেশ।

তবে এই নির্বাচনকে ভুয়া হিসেবে অভিহিত করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভোটকেন্দ্রে কিছু লোক দাঁড় করিয়ে রেখে ভোটার উপস্থিতি দেখানোর সাজানো নাটক করছে সরকার। তবে নাটক করে জনগণ ও বিশ্বকে প্রতারিত করতে পারবে না। ভোটের রহস্য সারাবিশ্বে উন্মোচিত হয়ে গেছে। ভোটকেন্দ্রে না গিয়ে দেশের মানুষ সরকারকে বর্জন করেছে।

অপরদিকে রংপুরে ভোটকেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। রংপুর শহরে নিজ সংসদীয় আসনের শিশু মঙ্গল উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শন শেষে ভোটারদের উপস্থিতি নিয়ে জাপা চেয়ারম্যান বলেন, ‘এখন সকাল বেলা এবং শীতের সকাল। মানুষ ঘুম থেকে উঠছেন। প্রস্তুতি নিয়ে ভোট দিতে আসছেন। ভোটকেন্দ্রে মানুষ আসা শুরু করেছেন। রংপুরের পরিস্থিতি ভালো। এখন পর্যন্ত আমি যতটুকু খবর পেয়েছি এবং যতটুকু দেখলাম, খুবই শান্তিপূর্ণ পরিবেশে ভোটারদের স্বাভাবিক উপস্থিতি রয়েছে। সামনের দিকে ভোটার সংখ্যা আরও বাড়বে বলে আশা করছি।’

এছাড়া নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে মন্তব্য করেছেন সিলেট-৬ আসনের তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী। রোববার (৭ জানুয়ারি) সকালে সিলেট নগরীর আম্বরখানা বালিকা বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তারকাদের ভোট

উৎসবমুখর পরিবেশে ভোটের আকর্ষণ থেকে দূরে থাকতে পারেননি দেশের বিনোদন জগতের তারকারাও। ঢাকা ১০ আসনের আওয়ামী লীগ প্রার্থী ফেরদৌস আহমদ ভোট দিয়েছেন ভাষাণটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

এছাড়া ভোট দিয়েছেন গুণী অভিনেত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সারা জাকের, চিত্রনায়ক শাকিব খান, দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, অভিনেত্রী তারিন জাহান, মেহের আফরোজ শাওন, অপু বিশ্বাস, সোহানা সাবা, আশনা হাবিব ভাবনা ও শোবিজ জগতের পরিচিত মুখ কৌশিক হোসেন তাপস ও তার স্ত্রী ফারজানা মুন্নী।

সর্বশেষ খবর