Homeখেলারিয়ালে খেলা ছাড়া এমবাপ্পের ক্যারিয়ার অসম্পূর্ণ: জোনাথন

রিয়ালে খেলা ছাড়া এমবাপ্পের ক্যারিয়ার অসম্পূর্ণ: জোনাথন

মাত্র ১৯ বছর বয়সে জাতীয় দলের হয়ে জিতেছেন ফিফা বিশ্বকাপ। পিএসজির হয়ে জেতা হয়েছে একাধিক ক্লাব শিরোপা। এত সব অর্জনের পরও স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে না খেললে অসম্পূর্ণ থাকবে কিলিয়ান এমবাপ্পের ফুটবল ক্যারিয়ার। এমনটাই মনে করেন, ফরাসি ফুটবল বিশেষজ্ঞ জোনাথন জনসন।

ইউরোপে চলছে শীতকালীন দল বদলের মৌসুম। আবারও আলোচনায় ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে। মোনাকো ছেড়ে ২০১৭-১৮ মৌসুমে পিএসজিতে যোগ দিয়েছিলেন তিনি। এরপর প্যারিসের ক্লাবটির হয়ে খেলে চলেছেন টানা সাত মৌসুম। অবশ্য পিএসজি ছেড়ে ২০২২ সালে রিয়াল মাদ্রিদে যোগ দিতে চেয়েছিলেন তিনি। দুই পক্ষের মধ্যে চুক্তি প্রায় হয়েই গিয়েছিল। কিন্তু পিএসজির অসম্মতিতে শেষ পর্যন্ত চুক্তিতে স্বাক্ষর করা হয়নি এমবাপ্পের। গত গ্রীষ্মের দলবদলেও এ নিয়ে কম জল্পনা কল্পনা হয়নি। এবারও বাধা হয়ে দাঁড়ালেন ক্লাব সভাপতি নাসের আল খেলাইফি।

তবে প্যারিসের ক্লাবটির সঙ্গে আগামী জুনে চুক্তির মেয়াদ শেষ হতে যাওয়ায় আবারো জোরালো হয়েছে তার রিয়ালের যোগ দেয়ার গুঞ্জন। যদিও দলবদলের বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি এমবাপ্পে।

গত ৩ জানুয়ারি এক সাক্ষাতকারে ফরাসি তারকা বলেন, ‘আমি এখনো সিদ্ধান্ত নিইনি। নিজের পছন্দও ঠিক করিনি। এখানে আমার সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ নয়। সর্বশেষ গ্রীষ্মে সভাপতির (পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি) সঙ্গে আমার সে ধরনের চুক্তি হয়েছিল। বলা হয়েছিল, আমরা সব পক্ষের স্বার্থ রক্ষা করে চলব এবং ক্লাবের প্রশান্তি (শৃঙ্খলা) বজায় রাখব। তাই আমি বলব, আমার সিদ্ধান্ত এখন গৌণ ব্যাপার।’

এদিকে ফরাসি ফুটবল বিশেষজ্ঞ জোনাথন জনসন মনে করেন, রিয়ালে খেলার অভিজ্ঞতা অর্জন না করলে অসম্পূর্ণ থাকবে এমবাপ্পের ফুটবল ক্যারিয়ার। তিনি বলেন, ‘আমার মনে হয় তার ফুটবল ক্যারিয়ার অসম্পূর্ণ থাকবে যদি সে রিয়াল মাদ্রিদে খেলার অভিজ্ঞতা অর্জন না করে।’

২০১৮ সালে মাত্র ১৯ বছর বয়সে ফ্রান্সের হয়ে ফিফা বিশ্বকাপ জিতেছেন এমবাপ্পে। ২০২২ আসরে দলকে শিরোপা জেতানোর দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন তিনি। আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে হ্যাটট্রিকও করেন। কিন্তু ভাগ্য সহায়ক না হওয়ায় টাইব্রেকারে হেরে যায় তার দল। তবে আসরে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুট জিতে নেন তিনি। অন্যদিকে পিএসজির হয়ে গত ৬ মৌসুমে জিতেছেন ১৩টি শিরোপা। ২৫ বছর বয়সে এত সব অর্জনের পরও কেন এমবাপ্পের ক্যারিয়ার অসম্পূর্ণ দেখছেন জোনাথন?

কারণ এখনো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের স্বাদ পাননি তিনি। জেতা হয়নি ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অরও। অনেক ফুটবল বিশেষজ্ঞের মতে, রিয়ালে আসলে দুটোই অর্জন করতে পারবেন তিনি।

গত ৯ বছরে ৫ শিরোপাসহ চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৪টি শিরোপা জয়ের রেকর্ড আছে একমাত্র স্প্যানিশ ক্লাবটির। দ্বিতীয় সর্বোচ্চ ৭টি শিরোপা ইতালিয়ান ক্লাব এসি মিলানের। এছাড়া ব্যালন ডি’অর জয়েও গত কয়েক বছরে আধিপত্য দেখাচ্ছে রিয়ালের ফুটবলাররা। সবশেষ ১০ ব্যালন ডি’অরের ৬টিই জিতেছে ক্লাবটির ফুটবলাররা।

এদিকে আগের দুই মৌসুমে হতাশ করলেও এবারও এমবাপ্পের জন্য দরজা খুলেছে রিয়াল। তবে আগের মতো নাটকীয়তা চায় না বলে এবার সময় বেঁধে বাজারে নামছে তারা। ‘দ্য অ্যাথলেটিক’ এর মতে, সিদ্ধান্ত জানাতে ফরাসি তারকাকে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত সময় বেঁধে দিয়েছে রিয়াল। যেখানে আগের মৌসুমগুলোতে শেষ দিন পর্যন্ত অপেক্ষা করেছিল ক্লাবটি। এবারের দলবদলের মৌসুম শেষ হবে ১ ফেব্রুয়ারি।

Exit mobile version