Homeখেলানতুন বছরে এমবাপ্পেসহ যাদের বিনামূল্যেই পাওয়া যাবে

নতুন বছরে এমবাপ্পেসহ যাদের বিনামূল্যেই পাওয়া যাবে

শুরু হয়ে গেছে ২০২৪ শীতকালীন দলবদল। জানুয়ারি ১ থেকে এই দলবদল চলবে ফেব্রুয়ারি ২ তারিখ (কয়েকটি দেশে ১ ফেব্রুয়ারি দলবদল বন্ধ হবে) পর্যন্ত। বছরের শুরু থেকেই তারকা খেলোয়াড়দের দলে টানতে উঠেপড়ে লেগেছে ক্লাবগুলো। এদিকে ২০২৪ সালের জুনে বেশকিছু ফুটবলারের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। যাদের মধ্যে সবচেয়ে আলোচিত নাম পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে।

নানা নাটকীয়তার পর শেষ পর্যন্ত পিএসজিতেই রয়ে গিয়েছিলেন এমবাপ্পে। তবে এবার ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে। ২০২৪ সালের জুনে পিএসজির সঙ্গে মেয়াদ শেষ হবে বিশ্বকাপজয়ী এই ফুটবলারের। যদিও এমবাপ্পেকে ধরে রাখার চেষ্টা করছে পিএসজি।

তবে ২০২১ সাল থেকেই এমবাপ্পেকে কিনতে মরিয়া থাকা রিয়াল মাদ্রিদ এবার শেষবারের মতো তাকে দলে নিতে চেষ্টা করবে। এরই মধ্যে এমবাপ্পেকে দলে টানতে তার সঙ্গে কথাবার্তাও শুরু করে দিয়েছে বলে জানা গেছে। লস ব্লাঙ্কোসরা চায়, জুনে চুক্তি শেষ হওয়ার পর রিয়ালে আসার বিষয়টি যেন এমবাপ্পে জানুয়ারিতেই নিশ্চিত করেন। তবে পিএসজিও হয়তো সহজে হাল ছাড়বে না।

এদিকে এমবাপ্পে ছাড়াও বেশকিছু তারকা ফুটবলারদের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের জুনে। যাদের মধ্যে রয়েছেন লিভারপুলের স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলকানতারা। ২০২০ সালে বায়ার্ন ছেড়ে লিভারপুলে যোগ দেয়ার পর থেকেই ইনজুরির সঙ্গে লড়ছেন স্প্যানিশ এই মিডফিল্ডার। চলতি বছরের জুনে লিভারপুলের সঙ্গে আলকানতারা’র চুক্তির মেয়াদও শেষ হচ্ছে।

যদিও লিভারপুল তাকে ধরে রাখতে বদ্ধ পরিকর। আর এমন গুঞ্জনও শোনা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই মাঠে ফিরবেন তিনি। যদি মাঠে ফিরে নিজের যোগ্যতার প্রমাণ থিয়াগো আরও একবার দিতে পারেন, তাহলে হয়তো অলরেডসরা তার সঙ্গে চুক্তির মেয়াদও বাড়াতে পারে।

এছাড়াও আলোচনায় আছেন আর্সেনালের ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো। আর্সেনালের সঙ্গে আগামী জুনে চুক্তি শেষ হওয়ার পর তিনি ইতালিতে ফিরতে চান। হয়তো এ মাসেই কোনো একটি ইতালিয়ান ক্লাবের সঙ্গে চুক্তি সম্পন্ন করবেন জর্জিনহো।

আনহেল দি মারিয়ার চুক্তিও জুনে শেষ হচ্ছে পর্তুগিজ ক্লাব বেনফিকার সঙ্গে। ক্লাবটির প্রধান খেলোয়াড় না হওয়ায় বেনফিকাও হয়তো চুক্তির মেয়াদ শেষ হলে তার সঙ্গে নতুন চুক্তি করবে না। আর মারিয়া আগেই জানিয়ে দিয়েছেন, কোপার পর আন্তর্জাতিক ফুটবলকেও বিদায় জানাবেন তিনি। ফলে ফ্রি এজেন্ট হওয়ার পর মারিয়া হয়তো স্বদেশের কোন ক্লাবে যোগ দিবেন।

সর্বশেষ খবর