Homeআন্তর্জাতিকভারতে ডিসেম্বরে বেড়েছে এসইউভি বিক্রি!

ভারতে ডিসেম্বরে বেড়েছে এসইউভি বিক্রি!

ব্যাপক ছাড়ের পরও ভারতে বিদায়ী বছরের ডিসেম্বরে কমেছে ছোট আকারের গাড়ি বিক্রি। বিপরীতে এ সময় দেশটিতে স্পোর্টস ইউটিলিট ভেহিক্যাল বা এসইউভির মতো বিলাসবহুল গাড়ির বিক্রি বেড়েছে।

সোমবার (১ জানুয়ারি) ভারতীয় গাড়ি প্রস্তুতকারকদের দেয়া ডেটার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

ডিসেম্বরে এন্ট্রি লেভেলের ছোট গাড়ির বিক্রি কম হওয়ার কারণ মূলত চড়া মূল্যস্ফীতি। এতে অবশ্য সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে অনেক পণ্যই। এর প্রভাব ছোট আকারের গাড়ির ওপর পড়লেও বিলাসবহুল গাড়ি বিক্রি বেড়েছে। কারণ মূল্যস্ফীতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠলেও ধনীরা তাতে প্রভাবিত হচ্ছেন না।

গেলো বছরজুড়েই দেশটির বাজারে এসইউভির চাহিদা ছিল বিপুল। বছর ব্যবধানে ভারতের বাজারে মারুতি সুজুকি এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার এসইউভি বিক্রি বেড়েছে যথাক্রমে ২৪ শতাংশ ও ৩৯ শতাংশ। থার, স্করপিও এবং এক্সইউভি মডেলের এসইউভির নির্মাতা মাহিন্দ্রা ২০২৩ সালের বিভিন্ন সময়ে রেকর্ড হারে গাড়ি বিক্রির কথা জানিয়েছিল। চলতি অর্থবছরে এখন অবধি প্রতি মাসে কোম্পানিটির বিক্রি বেড়েছে ২০ শতাংশ থেকে ৫৭ শতাংশ পর্যন্ত।

এদিকে, একই সময়ে মারুতির যাত্রীবাহী গাড়ি বিক্রি ৩৬ শতাংশজুড়েই রয়েছে এসইউভি। যেখানে আগের বছর এ হার ছিল ২২ শতাংশ।

সাধারণভাবে বছরের শেষের দিকে দেশটিতে অটোমেকাররা বড় আকারের ছাড় দিয়ে থাকে। এর মধ্যে এন্ট্রি লেভেলের গাড়ির চাহিদা কম থাকায় মারুতি তাদের কম দামের মডেলগুলোতে ৪০ শতাংশ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছিল। কিন্তু এতে তাদের বিক্রিতে তেমন একটা প্রভাব ফেলতে পারেনি। এ সময় অল্টো এবং ব্যালোনোর মতো ছোট আকারের গাড়ির বিক্রি ২৯ শতাংশ কমেছে।

এছাড়া টাটা মোটরসও স্থানীয় বাজারে তাদের গাড়ি বিক্রি ৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে। কিন্তু কোন গাড়ি কী পরিমাণ বিক্রি হয়েছে এ বিষয়ে বিশদভাবে কোনো কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

দুই চাকার গাড়ির ক্ষেত্রে ভারতের অভ্যন্তরীণ বাজারে বাজাজ অটো এবং টিভিএস মোটরসের বিক্রি লাফিয়ে লাফিয়ে বেড়েছে যথাক্রমে ২৬ শতাংশ ও ২৭ শতাংশ। তবে ইচার মোটরসের রয়্যাল ইনফিল্ড মোটরসাইকেল বিক্রি কমেছে ৭ শতাংশ।

বাজাজসহ অন্যান্য মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠানগুলো ডিসেম্বর মাসের প্রথমার্ধে বিয়ের মৌসুমে অনেক লাভবান হয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Exit mobile version