Homeআন্তর্জাতিকইসরাইলি প্রযুক্তি দিয়ে সাংবাদিকদের নজরদারি করছে ভারত

ইসরাইলি প্রযুক্তি দিয়ে সাংবাদিকদের নজরদারি করছে ভারত

পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে স্বনামধন্য সাংবাদিকদের বিরুদ্ধে নজরদারি করছে ভারত সরকার। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ওয়াশিংটন পোস্টের যৌথ তদন্তে এমন তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) তদন্ত প্রতিবেদনটি প্রকাশ করে তারা। খবর এএফপির।

ইসরাইলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি বিশ্বের বিভিন্ন দেশের সরকারের কাছে বিক্রি করা এই পেগাসাস সফটওয়্যারের মাধ্যমে যেকোনো গ্রাহকের মোবাইল টেলিফোনের ক্ষুদে বার্তা ও ইমেইলে ঢুকে পড়া যায়, আড়ি পাতা যায় কথাবার্তায়, দেখা যায় ছবি। এছাড়া ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করা থেকে শুরু করে ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর ভিডিও ধারণ করা যায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, চলতি বছরের অক্টোবরে ভারতের দ্য ওয়্যারের সাংবাদিক সিদ্ধার্থ ভারাদারাজন এবং একটি সংঘবদ্ধ অপরাধ ও দুর্নীতি প্রতিরোধ প্রকল্পের আনন্দ মাংনালে নামের দুই সাংবাদিকের আইফোনে স্পাইওয়্যারের মাধ্যমে নজরদারি চালানো হয়েছে।

অ্যামনেস্টির সিকিউরিটি ল্যাবের প্রধান ডনচা সিয়েরভাইল এ বিষয়ে বলেন, ‘আমাদের সর্বশেষ অনুসন্ধানে দেখা গেছে, পেশাগত দায়িত্ব পালনের সময় ভারতীয় সাংবাদিকরা বাড়ন্ত হারে বেআইনি নজরদারির মুখে পড়ছেন। পাশাপাশি কঠোর আইনের প্রয়োগের মাধ্যমে কারারুদ্ধ হওয়ার মতো ঘটনাও ঘটছে। এছাড়া ভয়ভীতি প্রদর্শন ও হয়রানির ঘটনাও ঘটছে।’

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ওয়াশিংটন পোস্টের এ প্রতিবেন নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ভারত সরকার। এর আগে ২০২১ সালেও ভারত সরকারের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল।

সে সময় বলা হয়েছিল, রাজনৈতিক প্রতিপক্ষ, অধিকারকর্মী ও সাংবাদিকদের ওপর পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করছে ভারত সরকার। সেসময় এ অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করেছিল মোদি প্রশাসন।

সর্বশেষ খবর