Homeআন্তর্জাতিকইসরাইলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর রকেট হামলা

ইসরাইলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর রকেট হামলা

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের সঙ্গে হামাসের সংঘাত শুরুর পর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীর সঙ্গে একাত্মতা প্রকাশ করে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। এবার উত্তর ইসরাইলের রোশ হানিকরা এলাকায় অন্তত ১৮টি রকেট হামলা চালিয়েছে ইরান-সমর্থিত এই সশস্ত্র গোষ্ঠী।

বুধবার (২৭ ডিসেম্বর) টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন মতে, উত্তর ইসরাইলের রোশ হানিকরাতে কমপক্ষে ১৮টি রকেট হামলার কথা জানিয়েছে হিজবুল্লাহ। তাদের দাবি, ওই এলাকায় ইসরাইলের একটি নৌবাহিনীর ঘাঁটির কাছে সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

তবে বেশকিছু রকেট গুলি করে ভূপাতিত করার দাবি করেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী। তাৎক্ষণিকভাবে এই হামলায় কোনো ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতে ড্রোন হামলা করার দাবি করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠি হুতি।

বুধবার (২৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, ইসরাইলের বন্দরনগরী ইলাতকে লক্ষ্য করে ড্রোন হামলা করার দাবি করেছে হুতি। একইসঙ্গে লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজেও হামলা করা হয়েছে বলে দাবি করেছে এই বিদ্রোহী গোষ্ঠী।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির ১২০০ মানুষ নিহত, আর ৮ হাজার ৭৩০ জন আহত হন। হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও গাজায় নির্বিচার এ হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সেনারা। এ হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির – কিছুই বাদ যায়নি।

দীর্ঘ ১১ সপ্তাহ ধরে চলা ইসরাইলি এ হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজার ৯১৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন ৫৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। আর উদ্বাস্তু হয়েছেন গাজার ২৩ লাখের মধ্যে ১৮ লাখের বেশি বাসিন্দা।

Exit mobile version