Homeআন্তর্জাতিকপাকিস্তানের নির্বাচনী লড়াইয়ে ‘প্রথমবার’ কোনো হিন্দু নারী

পাকিস্তানের নির্বাচনী লড়াইয়ে ‘প্রথমবার’ কোনো হিন্দু নারী

পাকিস্তানের আসন্ন নির্বাচনে সাধারণ আসনের জন্য এই ‘প্রথমবারের’ মতো লড়বেন একজন হিন্দু নারী। শনিবার (২৩ ডিসেম্বর) খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার পিকে-২৫ সাধারণ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন সাভেরা প্রকাশ নামের ওই নারী।

সোমবার (২৫ ডিসেম্বর) পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে নির্বাচন করবেন সাভেরা প্রকাশ। ৩৫ বছর বয়সী সাভেরা পেশায় একজন চিকিৎসক। তিনি বুনে জেলায় পিপিপি নারী শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০২২ সালে আবতাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে স্নাতক পাশ করেন সাভেরা। এরপর পিপিপির বুনের জেলার মহিলা শাখার সাধারণ সম্পাদক হন তিনি।

প্রথম থেকেই তিনি সোচ্চার ছিলেন নারী উন্নয়ন, নিরাপত্তা ও অধিকারের বিষয়ে। সাভেরা জানান, নির্বাচনে জয়ী হলে মহিলাদের অধিকার রক্ষা ও সামগ্রিক উন্নয়নের ওপরই বিশেষ জোর দেবেন।

মুসলিম সম্প্রদায়ের মানুষদের মধ্যেও বেশ জনপ্রিয়তা রয়েছে সাভেরার। নির্বাচনে জয়লাভ করবেন বলে আশাবাদী তিনি। বাবার থেকে অনুপ্রাণিত হয়ে সাভেরা খাইবার পাখতুনখোয়ার বুনের জেলা থেকে পাকিস্তানে সাধারণ নির্বাচনে মনোনয়ন পেশ করার সিদ্ধান্ত নেন।

সাভেরার বাবা ওম প্রকাশ অবসরপ্রাপ্ত চিকিৎসক ও পিপিপির একজন সক্রিয় সদস্য।

Exit mobile version