Homeআন্তর্জাতিকঅবশেষে ভারতে পৌঁছেছে সেই বিমান

অবশেষে ভারতে পৌঁছেছে সেই বিমান

ফ্রান্সের ভাত্রি বিমানবন্দরে মানবপাচার সন্দেহে আটকে রাখা যাত্রীবাহী এয়ারবাস এ৩৪০ বিমানটি অবশেষে ভারতে এসে পৌঁছেছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ভোর চারটায় বিমানটি মুম্বাই বিমানবন্দরে অবতরণ করে। ফ্রান্সের ভাত্রি বিমানবন্দর থেকে স্থানীয় সময় দুপুর আড়াইটায় যাত্রীবাহী বিমানটি রওনা দেয়।

ফ্রান্স কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্রান্স থেকে ২৭৬ যাত্রী নিয়ে বিমানটি উড়াল দেয়। আর আশ্রয়ের জন্য আবেদন করার পর পাঁচ শিশুসহ ২৫ যাত্রী ফ্রান্সেই থেকে যায়।

এয়ারবাস এ৩৪০ বিমানটি সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই থেকে নিকারাগুয়ার উদ্দেশে রওনা দিয়েছিল। গত ২১ ডিসেম্বর জ্বালানি নেয়ার জন্য বিমানটি ফ্রান্সের ভাত্রি বিমানবন্দরে অবতরণ করে।

কিন্তু এর পরপরই একটি অজ্ঞাত সূত্র থেকে বিমানবন্দর কর্তৃপক্ষকে সতর্ক করে বলা হয়, বিমানটিতে মানবপাচারের শিকার কেউ কেউ থাকতে পারে। এ খবর পাওয়ার পরই যাত্রীসহ উড়োজাহাজটিকে বিমানবন্দরে আটকে দেয় ফ্রান্স কর্তৃপক্ষ।

স্থানীয় প্রশাসকের কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, দুদিন ধরে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করার পর রোববার (২৪ ডিসেম্বর) ফরাসি প্রসিকিউটররা বিমানটিকে উড্ডয়নের অনুমতি দেয়। অবশ্য এতে কোনো গন্তব্যস্থলের নাম ছিল না।

স্থানীয় বার অ্যাসোসিয়েশনের প্রধান ফ্রান্সোয়া প্রোচুআয়া এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, যাত্রীরা ভারতে চলে যেতে পারেন। তবে ভারতীয় কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেনি।

তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছে, বিমানটিতে থাকা ভারতীয় যাত্রীরা সম্ভবত সংযুক্ত আরব আমিরাতে শ্রমিক হিসেবে কাজ করতেন। যুক্তরাষ্ট্র কিংবা কানাডায় পাড়ি জমানোর স্বপ্ন নিয়ে তারা নিকারাগুয়ার উদ্দেশে যাত্রা করেছিলেন।

Exit mobile version