Homeআন্তর্জাতিকসিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানি জেনারেল নিহত

সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানি জেনারেল নিহত

সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ইউনিট রিভোল্যুশনারী গার্ড কর্পসের (আইআরজিসি) এক সিনিয়র উপদেষ্টা নিহত হয়েছেন। সোমবার (২৫ ডিসেম্বর) রাজধানী দামেস্কের বাইরে সায়েদ রাজি মৌসাভি নামে ওই উপদেষ্টা নিহত হন। খবর আল জাজিরার।

প্রতিবেদন মতে, নিহত সায়েদ রাজি মৌসাভি সিরিয়া ও ইরানের সামরিক জোটের সমন্বয়ের দায়িত্বে ছিলেন। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, দামেস্কের উপকণ্ঠ জয়নাবিয়া জেলায় জায়নবাদী ইসরাইলের হামলায় ব্রিগেডিয়ার জেনারেল রাজি মৌসাভি নিহত হয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে নিয়মিত খবর বন্ধ রেখে মৌসাভির হত্যার খবর প্রচার করা হয়। খবরে তাকে সিরিয়ায় আইআরজিসির অন্যতম অভিজ্ঞ উপদেষ্টা বলে বর্ণনা করা হয়। আরও বলা হয়, নিহত কমান্ডার মৌসাভি আইআরজিসির কুদস ফোর্সের সাবেক প্রধান কাসেম সোলাইমানির ঘনিষ্ঠ ছিলেন।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ওই হামলায় ইরাকি মিলিশিয়া বাহিনীর কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসও নিহত হন। এর প্রায় তিন বছর পর হত্যা করা হলো ইরানের আরও এক শীর্ষ কমান্ডারকে।

এদিকে এক বিবৃতিতে নিহত কমান্ডারকে ‘শহীদ’ অভিহিত করে তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে আইআরজিসি। বিবৃতিতে বলা হয়েছে, ‘এই বীর সেনাপতির শাহাদাতের জন্য তার মহান পরিবার ও ইসলামি প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার ও যোদ্ধাদের অভিনন্দন ও সমবেদনা। দখলদার ও বর্বর জায়নবাদী শাসককে তাদের এই অপরাধের জন্য চরম মূল্য দিতে হবে।’

সর্বশেষ খবর