Homeখেলাপ্রতি ২৩ ম্যাচেই এক ট্রফি!

প্রতি ২৩ ম্যাচেই এক ট্রফি!

পেপ গার্দিওলা, রঙিন তার কোচিং ক্যারিয়ার। ২০০৮ সালে বার্সেলোনা দিয়ে শুরু করে বায়ার্ন মিউনিখ, এখন তিনি ম্যানচেস্টার সিটির ম্যানেজার। প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে ৩৭টি ট্রফি জিতেছেন তিনি।

কোচিং ক্যারিয়ারে গার্দিওলা ডাগআউটে দাঁড়িয়েছেন ৮৪৯ ম্যাচে। অর্থাৎ প্রতি ২২.৯৫ ম্যাচে একটি করে ট্রফি জিতেছেন তিনি। যার সবশেষটি এসেছে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনাল দিয়ে। শুক্রবার (২২ ডিসেম্বর) ফাইনালে তার দল ম্যানচেস্টার সিটি হারিয়েছে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্সকে।

ক্লাব বিশ্বকাপের ফাইনালে ফ্লমিনেন্সকে ৪-০ গোলে হারিয়েছে সিটিজেনরা। দলের হয়ে জোড়া গোল করেন আর্জেন্টাইন তারকা হুলিয়ান আলভারেজ। আর একটি গোল করেন ফিল ফোডেন। অপর গোলটি ছিল আত্মঘাতী।

এ বছর অনন্য একটি রেকর্ডেও নাম লেখান স্প্যানিশ কোচ। সিটিজেনদের হয়ে জেতেন অনন্য মর্যাদার ট্রেবল। তার আগে এই কৃতিত্ব দেখাতে পেরেছেন আর মাত্র ৫ জন কোচ। তারা হলেন- স্যার আলেক্স ফার্গুসন, জোসে মরিনহো, জাপ হেইনকেস, হ্যান্সি ফ্লিক ও লুইস এনরিকে।

গার্দিওলার ট্রফি ক্যাবিনেটে আছে ৫টি প্রিমিয়ার লিগ, ৪টি ক্লাব বিশ্বকাপ, ৪টি ইএফএল কাপ, ৪টি সুপার কাপ, ৩টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি লা লিগা, ৩টি বুন্দেসলিগা, ৩টি সুপারকোপা, ২টি কমিউনিটি শিল্ড, ২টি কোপা দেল রে, ২টি পিএফবি পোকাল ও ২টি এফএ কাপের শিরোপা।

Exit mobile version