Homeআন্তর্জাতিকগণতন্ত্রবিরোধী কর্মকাণ্ড কঠোর নিষেধাজ্ঞার পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র

গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ড কঠোর নিষেধাজ্ঞার পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে ইরান কিংবা কম্বোডিয়া থেকে মিয়ানমার, ‘মতের অমিল’ হলে কারও বিরুদ্ধেই নিষেধাজ্ঞা দিতে দ্বিতীয়বার ভাবছে না বিশ্ব মোড়ল যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির এমন কার্যক্রম যেন পেয়েছে নতুন গতি। এমনকি গেল সেপ্টেম্বরে বাংলাদেশেও ভিসানীতি প্রয়োগের ঘোষণা দেয় ওয়াশিংটন। তারই ধারাবাহিকতায় এবার মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার গত ১২ ডিসেম্বর এক বিবৃতিতে জানান, ‘গণতন্ত্রে বাধা’ এবং ‘গণতন্ত্রবিরোধী সহিংস’ কর্মকাণ্ডে দায়ী হন্ডুরাসের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের অধীনে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

মিলার জানান, এর আওতায় যারা পড়ছেন তারা সহিংসতা, ভয়-ভীতি প্রদর্শন এবং হন্ডুরাসের জনগণের মধ্যে সহিংসতা উসকে দিয়েছেন। এসব ব্যক্তির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার পদক্ষেপ নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিবৃতিতে বলেন, ‘সম্প্রতি হন্ডুরাসে গণতন্ত্রকে বাধাগ্রস্ত করতে যে সহিংসতা চালানো হয়েছে, তার নিন্দা জানায় যুক্তরাষ্ট্র।’

মিলার আরও বলেন,
এসব গণতন্ত্র-বিরোধী কর্মকাণ্ড হন্ডুরাসের প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করছে এবং আন্তঃআমেরিকান গণতান্ত্রিক সনদের মূল নীতিগুলোর সঙ্গেও তা অসঙ্গতিপূর্ণ। ২০০১ সালের সেপ্টেম্বরে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস-এর একটি সদস্য হিসেবে এই সনদে স্বাক্ষর করে হন্ডুরাস।

শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং গণতান্ত্রিক উপায়ে হন্ডুরাসে শৃঙ্খলা ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানের সঙ্গে যুক্তরাষ্ট্র একমত বলেও জানান ম্যাথিউ মিলার।

তিনি বলেন, ‘হন্ডুরাসের জনগণ, যারা শক্তিশালী গণতন্ত্র ও আইনের শাসন চায়; যুক্তরাষ্ট্র তাদের পাশে থাকবে। যারা গণতন্ত্রকে বাধাগ্রস্ত করছে তাদের জবাবদিহিতার আওতায় আনতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

এর আগে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অর্ধশতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দেয় যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্র।

মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সর্বজনীন ঘোষণার ৭৫ বছর পূর্তি উপলক্ষে স্থানীয় সময় গত শুক্রবার (৮ ডিসেম্বর) নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য ও কানাডা। সমন্বিত পদক্ষেপের অংশ হিসেবে একই দিন ১৩টি দেশের ৩৭ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর