Homeনির্বাচনভোটের পরেই বুঝা যাবে বিএনপি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য কি না: সিইসি

ভোটের পরেই বুঝা যাবে বিএনপি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য কি না: সিইসি

দ্বাদশ নির্বাচনে অংশ না নেওয়া বিএনপি প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এমন মন্তব্য করে আরও বলেন, দলটি এলে নির্বাচন বেশি গ্রহণযোগ্য হতো।

সোমবার ( ১৮ ডিসেম্বর) রাজধানীর নির্বাচন ভবনে জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এমন পরিস্থিতিতে বিএনপি ছাড়া ভোট আয়োজনে স্বস্তিবোধ করছেন কি না জানতে চাইলে সিইসি বলেন, অস্বস্তি বা স্বস্তি কোনটিই আমার মধ্যে নেই। আমার দায়িত্ব হচ্ছে নির্বাচনটা ভালো করা। আমরা পুলিশ, প্রশাসন সকলের সহায়তা নিয়ে নির্বাচন করতে চাচ্ছি। তবে বিএনপি এলে ভালো হতো।

আন্তর্জাতিক চাপ আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, সব দেশ আমাদের নির্বাচন সম্পর্কে খোঁজ খবর নিচ্ছে। আমাদের ডোনার কান্ট্রিজগুলো দেখতে চাচ্ছে নির্বাচন। সেটাকে চাপ বলেন বা এটা সেন্সেটাইজেশন বলেন, ওরা যে সমস্ত দৌঁড়ঝাপগুলো করছে আমরা দেখেছি এবং যার ফলে সরকারও বারবার বলেছে যে, নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে।

তিনি আরও বলেন,বাংলাদেশ ইন্টারন্যাশনাল কমিউনিটিতে একজন মেম্বার এক কমিটি অব নেশনসে আমরা সদস্য। আমাদের তরফ থেকে নির্বাচনটাকে ফ্রি, ফেয়ার এবং পিসফুল এই তিনটা জিনিসের ওপর আমরা খুব জোর দিয়েছি।

যারা নির্বাচনে আসছে না তারা তো প্রতিরোধেরও ঘোষণা দিয়েছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কাজী হাবিবুল আউয়াল বলেন, সেটা দেখা যাক।প্রতিহত যদি ওনারা করতে চান সেটা সেটা ওনাদের ব্যাপার। পলিটিক্যালি স্ট্র্যাটিজি। সেটার ব্যাপারে আমরা কোনো বক্তব্য দেব না। আমরা চাইবো ইলেকশনটা পিসফুলি হোক।

সিইসি জানান, জাপান অবজার্ভেশন টিম পাঠাবে। তাদের কিছু সদস্য আসবেন জাপান থেকে আর বাকিরা বাংলাদেশের জাপান অ্যাম্বাসি থেকে স্টাফরাও অবজারভার হিসেবে কাজ করবেন।

Exit mobile version