Homeআন্তর্জাতিকঅস্ত্র ও অর্থের জন্য পশ্চিমাদের দ্বারে দ্বারে ঘুরছেন জেলেনস্কি

অস্ত্র ও অর্থের জন্য পশ্চিমাদের দ্বারে দ্বারে ঘুরছেন জেলেনস্কি

প্রায় দুবছর ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। কিন্তু চলমান যুদ্ধে ইউক্রেনের বিজয় অনিশ্চিত হয়ে পড়ছে বলে মনে করেন পর্যবেক্ষকরা। এ পরিস্থিতিতে অস্ত্র আর অর্থের জন্য পশ্চিমা দেশগুলোর নেতাদের কাছে আবারো ধরনা দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুক্তরাষ্ট্র সফরে আশানুরুপ সফলতা না পেয়ে বুধবার নরওয়ে সফরে যান তিনি।

বুধবার (১৩ ডিসেম্বর) ওয়াশিংটন থেকে সরাসরি অসলো সফরে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার সফরকে কেন্দ্র করে অসলোজুড়ে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়।

এদিন জেলেনস্কি নরওয়ের রাজপরিবার ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বক্তব্য দেন সংসদেও। এ সময় সংসদ ভবনের বাইরে ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধের দাবিতে বিক্ষোভ করেন অনেকে। একই দিন নর্ডিক অঞ্চল বা উত্তর ইউরোপীয় দেশ নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক ও আইসল্যান্ডের সমন্বয়ে গঠিত ফোরামের সভা অনুষ্ঠিত হয় অসলোতে। সেখানেও উপস্থিত ছিলেন জেলেনস্কি।

বৃহস্পতিবার ব্রাসেলসসে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ বৈঠকে ইউক্রেনীয় প্রেসিডেন্টের যোগ দেয়ার কথা রয়েছে। তবে এরই মধ্যে ইউক্রেনকে সমর্থন না দেয়ার ইঙ্গিত দিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের ইউক্রেনের অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টিও অনিশ্চিত হয়ে পড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি, ইউরোপীয় দেশগুলোর ভেতরের মতবিরোধ এবং রাশিয়ার পক্ষে চীন ও ইরানের মতো দেশগুলোর সমর্থনের কারণে চলমান যুদ্ধে ইউক্রেনের জয় পাওয়া কঠিন হয়ে পড়েছে।

সর্বশেষ খবর