Homeঅর্থনীতি১৫ লাখ টন জ্বালানি তেল কিনছে সরকার

১৫ লাখ টন জ্বালানি তেল কিনছে সরকার

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে মোট ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল কিনতে যাচ্ছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১২ হাজার ২০০ কোটি টাকা।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৪২তম সভায় এ প্রস্তাবের অনুমোদন দেয় হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের কাছে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, সৌদি আরবের জ্বালানি কোম্পানি সৌদি আরামকো থেকে ২০২৪ সালের জন্য ৮ লাখ টন আরাবিয়ান লাইট ক্রুড (এএলসি) আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬ হাজার ৪০৭ কোটি ৩৫ লাখ ৮০ হাজার টাকা।

এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীভিত্তিক জ্বালানি কোম্পানি অ্যাডনক থেকে ২০২৪ সালের জন্য ৭ লাখ টন মারবান গ্রেডের অপরিশোধিত জ্বালানি তেল ৫ হাজার ৮০৮ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

আগামী ২০২৪ সালের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপেরেশন (বিপিসি) এ জ্বালানি তেল কিনবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

পাশাপাশি ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন মাসের জন্য আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল ১৩ হাজার ৫৯৯ কোটি ৭৯ লাখ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর