Homeআন্তর্জাতিকইউক্রেন যুদ্ধে হতাহত ৩ লাখ ১৫ হাজার রুশ সেনা

ইউক্রেন যুদ্ধে হতাহত ৩ লাখ ১৫ হাজার রুশ সেনা

প্রায় দুই বছর ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়ার ৩ লাখ ১৫ হাজার সেনা হতাহত হয়েছেন। এ সংখ্যা যুদ্ধ শুরুর আগে রুশ সেনাবাহিনীর প্রায় ৯০ শতাংশ।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) মার্কিন গোয়েন্দা সংস্থা কংগ্রেসে এই তথ্য জানিয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) মার্কিন গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন জানায়, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরু হয়। এরই মধ্যে ৩ লাখ ১৫ হাজার রুশ সেনা হতাহত হয়েছে। আর এই যুদ্ধে ৩ হাজার ৫০০ যুদ্ধ ট্যাংকের মধ্যে ২ হাজার ২০০ টি খুইয়েছে রাশিয়া। যুদ্ধ শুরুর আগে রাশিয়ার যে পরিমাণ সামরিক শক্তি বা অস্ত্রশস্ত্র ছিল তার প্রায় ৯০ শতাংশই ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে থাকা অবস্থায় এ নথি প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। এ যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সহায়তা করলে রাশিয়ার পতন সম্ভব বলে মনে করেন তারা।

তবে রাশিয়া-ইউক্রেন যে হতাহতের সংখ্যা প্রকাশ করেছে তাতে বেশ গড়মিল রয়েছে বলে মনে করেন অনেকেই। তাদের ধারণা, এই সংখ্যা আরও কম অথবা বেশি হতে পারে।

এদিকে মার্কিন গোয়েন্দা মূল্যায়নের উদ্ধৃতি দিয়ে মার্কিন ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ব্যাপক ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে রাশিয়া মুক্তিপ্রাপ্ত বন্দীদের ফিরিয়ে আনা এবং ফ্রন্টে পাঠানোর মতো ‘অসাধারণ পদক্ষেপ’ নিয়েছে।

সর্বশেষ খবর