Homeআন্তর্জাতিকইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও ৪০০ রোহিঙ্গা

ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও ৪০০ রোহিঙ্গা

ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও প্রায় ৪০০ রোহিঙ্গা। জরাজীর্ণ কাঠের নৌকায় করে স্থানীয় সময় রোববার (১০ ডিসেম্বর) দেশটির আচেহ প্রদেশে পৌঁছান তারা।

আচেহ প্রদেশের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাহ কুত আদ এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস।

এদিকে নতুন করে আরও রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় প্রবেশের খবরে জাতিসংঘের শরণার্থী বিষয় সংস্থা (ইউএনএইচসিআর) বলছে, নভেম্বর থেকে এখন পর্যন্ত মোট এক হাজার ২০০ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে।

মিফতাহ কুত আদ বলেন, রোববার (১০ ডিসেম্বর) ভোরে দুটি নৌকা আচেহ প্রদেশের উপকূলে ভিড়েছে। এর মধ্যে একটি নৌকা আচেহ প্রদেশের পিদিয়েতে এবং অন্যটি আচেহ বেসার প্রদেশে পৌঁছায়। প্রতিটি নৌকায় প্রায় ২০০ জন করে যাত্রী ছিল বলে জানিয়েছেন তিনি।

অ্যান্ডি সুসান্তো নামে স্থানীয় একজন সামরিক কর্মকর্তা জানান, ভোর ৪টার দিকে পিদিয়ে জেলায় প্রায় ১৮০ জন রোহিঙ্গা এসে পৌঁছায়। কর্মকর্তারা তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করছে বলেও জানান তিনি।

সুসান্তো নিশ্চিত করেছেন যে, দ্বিতীয় নৌকাটি এসে পৌঁছানোর বিষয়েও সামরিক বাহিনী অবগত। তবে সেটা কোথায় ভিড়েছে বা ওই নৌকায় কতজন যাত্রী ছিল সে বিষয়টি জানেন না বলে দাবি তার।

এদিকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো গত ৮ ডিসেম্বর এক বিবৃতিতে জানান, সম্প্রতি ইন্দোনেশিয়ায় রোহিঙ্গাদের প্রবেশ বেড়ে যাওয়ার পেছনে মানবপাচারের বিষয়টি জড়িত থাকতে পারে বলে সন্দেহ তার। তবে সমস্যা সমাধানে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Exit mobile version