Homeসর্বশেষ সংবাদপঞ্চগড়ে এক লাখ ৬০ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস

পঞ্চগড়ে এক লাখ ৬০ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস

সাইদুজ্জামান রেজা,পঞ্চগড়।।
পঞ্চগড়ের পাঁচ উপজেলা এবং একটি পৌরসভায় এবার এক লাখ ৬০ হাজার ৪৭২ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
আগামী ১২ ডিসেম্বর দিনব্যাপী ৬ থেকে ১১ মাস বয়সী ১৮ হাজার ৫০ জনকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৪২ হাজার ৪২২ জনকে লাল রঙের এই ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন এক হাজার ৭৭ টি কেন্দ্রে দুই হাজার ১৫৪ স্বেচ্ছাসেবক কাজ করবেন।
বৃহস্পতিবার বিকেলে পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এক অবহিত করণ সভায় সাংবাদিকদের এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী।
সিভিল সার্জন জানান, এক লাখ ৬০ হাজার ৪৭২ জন শিশুর মধ্যে সদর উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু ৪ হাজার ৪৫০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ৩৪ হাজার জন, আটোয়ারী উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু এক হাজার ৮৫০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ১৬ হাজার ৪২২ জন, বোদা উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু ৪ হাজার ৩০০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ৩৪ হাজার ৫০০ জন, দেবীগঞ্জ উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু ৪ হাজার ৩৫০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ৩২ হাজার ৫০০ জন, তেঁতুলিয়া উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু ২ হাজার ৪০০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ১৮ হাজার ৫০০ জন এবং পঞ্চগড় পৌরসভায় ৬ থেকে ১১ মাস বয়সি শিশু ৭০০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশু ৬ হাজার ৫০০ জন।
ডা. রফিকুল হাসান বলেন, শিশুদের জন্য এই ক্যাপসুল খাওয়া নিরাপদ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে ৬ মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশি বয়সী শিশু, ৪ মাসের মধ্যে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়া শিশু এবং মারাত্মক অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে না। সকল শিশুকে অবশ্যই ভরা পেটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য যথাসময়ে নিকটস্থ কেন্দ্রে নিয়ে আসতে হবে।
সভায় জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হাসিবুর রহমান শাহ লাবুসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর