Homeখেলাযে তালিকার শীর্ষে মেসি, দ্বিতীয় ক্রিস্টিয়ানো রোনালদো

যে তালিকার শীর্ষে মেসি, দ্বিতীয় ক্রিস্টিয়ানো রোনালদো

ক্রিকেটে ‘ম্যান অব দ্য ম্যাচ’ অ্যাওয়ার্ডের আছে বাড়তি কদর। তবে ফুটবলেও দেয়া হয় এই পুরস্কার। গেল এক দশকে ফুটবলে সবচেয়ে বেশি, কোন পাঁচজন ফুটবলার ম্যান অব দ্য ম্যাচের অ্যাওয়ার্ড পেয়েছেন তা নিয়েই থাকছে এবারের প্রতিবেদন।

মেন অব দ্য ম্যাচ এই অ্যাওয়ার্ড এর কথা মাথায় আসলেই সবার আগে ক্রিকেটের কথা মাথায় আসে। যদিও ফুটবলেও দেয়া হয় এই খেতাব। তবে ক্রিকেটে এই অ্যাওয়ার্ডের যেমন কদর তেমন কদর নেই ফুটবলে। তবে ফুটবলে শুধু গোল করে নয়, গোলে সহায়তা করার জন্যও দেয়া হয়ে থাকে এই পুরস্কার। এই পুরস্কার জিতে সবার ওপরে আছেন কোন ফুটবলার, এমন প্রশ্ন জাগতেই পারে।

এই তালিকার পাঁচে আছেন রবার্ট লেভানডোভস্কি। তিনি বার্সেলোনা, বায়ার্ন মিউনিখের মতো ক্লাবে খেলেছেন। খেলেছেন পোলিশ জাতীয় দলের জার্সিতে। গেল এক দশকে লেভানডোভস্কি দুর্দান্ত পারফরম্যান্স করে গেছেন। বর্তমানে বার্সেলোনাতে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছেন। ম্যাচে দলের সাফাল্যে তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন। এই ফুটবলারের ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার ৯৬টি।

তালিকার চারে আছেন ২১ শতকের অন্যতম তারকা ফুটবলার এডেন হ্যাজার্ড। ফুটবল মাঠে আক্রমনে তিনি অসাধারণ পারদর্শীতা দেখিয়েছেন। তার দারুণ ড্রিবলিংয়ের জন্য সমর্থকের প্রশংসা কুড়িয়েছেন হরহামেশাই। রিয়াল মাদ্রিদ, চেলসির মতো ক্লাবে খেলেছেন এই বেলজিয়ান উইঙ্গার। খেলেছেন বেলজিয়ামের জাতীয় দলের জার্সিতে। সম্প্রতি অবসর নেয়া এই বেলজিয়ান ফুটবলার ১০০টি ‘ম্যান অব দ্য ম্যাচ’ পুরুস্কার পেয়েছেন।

এই তালিকার তিনে আছেন ইব্রাহিমোভিচ। বলা হয় সেরা ফুটবলার হয়তো অনেকে আসবেন, কিন্তু তার মতো কেউ আসবেন না। মাঠে গোল করা এবং গোল করানোতে সিদ্ধহস্ত ছিলেন এই তারকা ফুটবলার। ম্যানচেষ্টার ইউনাইটেড, বার্সেলোনা, ইন্টার মিলান, এসি মিলান এবং পিএসজির মতো ক্লাবে খেলেছেন তিনি। খেলেছেন সুইডিশের জাতীয় দলের হয়ে। সম্প্রতি পেশাদার ফুটবলকে বিদায় জানিয়েছেন তিনি। তার ক্যারিয়ারে মোট ১১৬টি ‘ম্যান অব দ্য ম্যাচের’ পুরুষ্কার রয়েছে।

তালিকার দুই’য়ে আছেন ফুটবলের বরপুত্র ক্রিস্টিয়ানো রোনালদো। এক জীবনে সোনালী ট্রফি ছাড়া সবকিছুই অর্জন করেছেন সিআর সেভেন। ম্যান অব দ্য ম্যাচের পুরুস্কার পাওয়ার ক্ষেত্রে হয়তো বিশ্বকাপ জয়ী তারকা লিওনেল মেসিকে ছাড়িয়ে যেতে পারতেন তিনি। তবে গোল সহায়তার কারণে পিছিয়ে আছেন রোনালদো। তবে ইতিহাসের সর্বশ্রেষ্ঠ গোলাদাতার খেতাব আছে তার কাছেই। ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা তিনি। গোল করেছেন ১৪০টি। বর্তমানে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরের হয়ে খেলছেন ৩৮ বছর বয়সী এই ফুটবলার। তার ক্যারিয়ারে মোট ১৭৬টি ‘ম্যান অব দ্য ম্যাচের’ পুরুস্কার রয়েছে।

তালিকার প্রথমে আছেন বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি। আটবার ব্যালন ডি’অর জয়ী মেসি ক্যারিয়ারের দীর্ঘ সময় খেলেছেন বার্সেলোনায়। বর্তমানে মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে খেলছেন তিনি। সেখানেও নিজের পারফরম্যন্সের ধারাবাহিকতা বজায় রেখেছেন আর্জেনটাইন তারকা। ক্যারিয়ারে সব মিলিয়ে ৩৯৫টি ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন তিনি।

সর্বশেষ খবর