Homeখেলাকোপাতে কবে মুখোমুখি হতে পারে আর্জেন্টিনা-ব্রাজিল?

কোপাতে কবে মুখোমুখি হতে পারে আর্জেন্টিনা-ব্রাজিল?

আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে লাতিন আমেরিকার সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা আমেরিকা। এবারের কোপা অনুষ্ঠিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। এরই মধ্যে সোমবার (৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের কোন কোন ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে তার তালিকা প্রকাশ করেছে কনমেবল। আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ড্র। তবে যখন কথা ওঠে কোপা নিয়ে, তখন দর্শকদের মাঝে একটি ম্যাচ নিয়েই বেশি আলোচনা করতে দেখা যায়। আর সে ম্যাচটি হল আর্জেন্টিনা ও ব্রাজিল।

সূচি চূড়ান্ত না হলেও, তবে কোন গ্রুপের খেলা কখন সেটা নির্ধারণ হয়ে গেছে। আপাতত আর্জেন্টিনা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে যথাক্রমে ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে বেছে নেয়া হয়েছে। এর মানে, নিজেদের গ্রুপে যাই করুক না কেন, আর্জেন্টিনা ও ব্রাজিলের ফাইনালের আগে দেখা হওয়ার কোনো সুযোগ নেই।

পূর্ণাঙ্গ সূচি জানা যাবে আগামী বৃহস্পতিবার। তবে অন্তত ব্রাজিল ও আর্জেন্টিনার গ্রুপ পর্বের ম্যাচগুলো কবে অনুষ্ঠিত হবে তা নিশ্চিত হওয়া গিয়েছে। ২০ জুন আটালান্টায় প্রথম ম্যাচ আর্জেন্টিনার। দ্বিতীয় ম্যাচ ২৫ জুন নিউ জার্সিতে। গ্রুপে আর্জেন্টিনা নিজেদের শেষ ম্যাচ খেলবে ২৯ জুন মায়ামিতে।

এদিকে ব্রাজিল প্রথম ম্যাচ খেলবে ২৪ জুন, ক্যালিফোর্নিয়ায়। ২৮ জুন দ্বিতীয় ম্যাচ লাস ভেগাসে। তৃতীয় ম্যাচ খেলতে আবার ক্যালিফোর্নিয়ায় ফিরতে হবে নেইমারদের। ২ জুনের খেলাটি অবশ্য ভিন্ন স্টেডিয়ামে।

বর্তমান কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা গ্রুপ পর্ব পার করতে পারলে তাদের কোয়ার্টার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ কিংবা ৫ জুলাই। আর ব্রাজিল গ্রুপ পর্ব পার করতে পারলে তারা কোয়ার্টার ফাইনাল খেলবে ৭ জুলাই। কোপার সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ও ১০ জুলাই। আর ফাইনাল হবে ১৪ জুলাই।

আগামী বছর অনুষ্ঠিত কোপা আমেরিকার ৪৮তম আসর। এই টুর্নামেন্টে অংশ নেবে দক্ষিণ আমেরিকার ১০টি দেশ ও উত্তর আমেরিকার ৬টি দেশ।

সর্বশেষ খবর