Homeআন্তর্জাতিকজোরপূর্বক বিয়ে দিলেই পাঁচ বছরের শাস্তি

জোরপূর্বক বিয়ে দিলেই পাঁচ বছরের শাস্তি

নারীর প্রতি সহিংসতা রোধে এক যুগান্তকারী আইন পাস করেছে ইতালি। জোরপূর্বক বিয়ে দিলেই পাঁচ বছরের শাস্তির বিধান রেখে আইনের অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

ইতালিতে প্রায় ৬ কোটি নাগরিকের মধ্যে ৩ কোটি ১ লাখ নারী, আর ২ কোটি ৮৭ লাখ পুরুষ। এক পরিসংখ্যানে, দেশটিতে গত কয়েক বছর ধরে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পাওয়ার তথ্য উঠে এসেছে।

এছাড়াও সম্প্রতি ভেনিসে ২২ বছর বয়সী এক তরুণীর হত্যাকাণ্ড নিয়ে তোলপাড় শুরু হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে এবার এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

গত ২২ নভেম্বর দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে নারীর প্রতি সহিংসতা নিয়ে একটি আইনের অনুমোদন দেয়া হয়েছে। নতুন আইনটিতে ১৯টি ধারা সংযুক্ত করা হয়েছে। যেকোনো ধরনের সহিংসতার বিরুদ্ধে এই আইনে মামলা করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আইন অনুযায়ী জোরপূর্বক বিয়ে দেয়া হলে সর্বোচ্চ পাঁচ বছরের শাস্তির বিধান রেখেছে ইতালি সরকার। এর আগে ‘নারীর প্রতি সহিংসতা ৯২৩’ এই নামের বিলটিতে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়। নতুন এ আইনে যৌন হয়রানি, মানসিক, শারীরিক নির্যাতনের পাশাপাশি গোপনভাবে কাউকে অনুসরণ করাকেও সহিংসতা হিসেবে গণ্য করা হয়েছে।

গত পাঁচ বছরে ইতালিতে ভয়ংকরভাবে বেড়েছে নারী নির্যাতনের ঘটনা। এদের মধ্যে অধিকাংশই বিদেশি নাগরিক। আর তাই যেকোনো ধরনের নির্যাতনের অভিযোগ জানাতে ১৫২২ নম্বরে (টোল ফ্রি) অভিযোগ জানানোর ব্যবস্থা করেছে দেশটির সরকার।

সর্বশেষ খবর