Homeআন্তর্জাতিককপ-২৮ সম্মেলনে যাচ্ছেন না পোপ ফ্রান্সিস

কপ-২৮ সম্মেলনে যাচ্ছেন না পোপ ফ্রান্সিস

জাতিসংঘের জলবায়ু শীর্ষক সম্মেলন কপ-২৮ এ যোগ দিচ্ছেন না পোপ ফ্রান্সিস। স্বাস্থ্যগত কারণে তিনি সংযুক্ত আরব আমিরাতের সফর বাতিল করেছেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর)  ভ্যাটিকানের মুখপাত্র ম্যাটিও ব্রুনি এই তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুবাইয়ে শুরু হবে কপ-২৮ সম্মেলন।  এই জলবায়ু সম্মেলনে যোগ দেয়ার জন্য শুক্রবার (১ ডিসেম্বর) দুবাইয়ের উদ্দেশ্যে রওনা দিতেন পোপ ফ্রান্সিস। সেখানে পরদিন শনিবার কনফারেন্স অব দ্য পার্টিজে (কপ-২৮) ভাষণ দেয়ার কথা ছিল তার। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে এই প্রথম কোনো ধর্মগুরু ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু চিকিৎসকদের পরামর্শে দুবাই সফর বাতিল করতে হয়েছে তাকে। কারণ সম্প্রতিই তিন ফ্লু ও ফুসফুসের প্রদাহ থেকে সেরে উঠেছেন।

ভ্যাটিকানের মুখপাত্র ম্যাটিও ব্রুনি বলেছেন, পোপ ফ্রান্সিসের শারীরিক অবস্থার  উন্নতি হয়েছে। কিন্তু তার ডাক্তার তাকে এখনই দুবাই সফর করতে নিষেধ করেছেন।

এর আগেও ২০২২ সালে হাঁটুর প্রদাহের কারণে কঙ্গো এবং দক্ষিণ সুদানের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের সফর স্থগিত করতে হয়েছিল পোপ ফ্রান্সিসকে। তারপর চলতি বছরের শুরুতে তিনি সেই সফরে যান।

আগামী ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দুবাইয়ের এক্সপো সিটিতে জলবায়ু শীর্ষক সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে প্রায় ৭০ হাজার মানুষ অংশে নেবেন বলে জানা গেছে।

সর্বশেষ খবর