Homeরাজনীতিনৌকার ‘বৈঠা চালাবেন’ যেসব ব্যবসায়ী

নৌকার ‘বৈঠা চালাবেন’ যেসব ব্যবসায়ী

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনের প্রার্থী ঘোষণা করেছে দলটি।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলীয় চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মনোনয়ন তালিকা বিশ্লেষণ করলে দেখা যায়, তৃণমূলের পরীক্ষিত কর্মীর পাশাপাশি রুপালি পর্দার জনপ্রিয় তারকা থেকে শুরু করে সংগীতশিল্পী, ক্রিকেটার, আইনজীবী, সাবেক সেনা ও পুলিশ কর্মকর্তার পাশাপাশি বেশ কয়েকজন ব্যবসায়ীকে নৌকার মনোনয়ন দেয়া হয়েছে।

আওয়ামী লীগ থেকে এবার যেসব ব্যবসায়ীকে মনোনয়ন দেয়া হয়েছে:

ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ): এ আসনে মনোনয়ন পেয়েছেন শীর্ষ ব্যবসায়ী বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

ঢাকা-২: জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রার একাধিকবারের সভাপতি বেনজীর আহমেদকে এ আসনে মনোনয়ন দেয়া হয়েছে।

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ): পোশাক খাতের ব্যবসায়ী গোলাম দস্তগীর গাজী এ আসনে মনোনয়ন পেয়েছেন।

রাজশাহী-৬ (চারঘাট-বাঘা): এ আসনে মনোনয়ন পাওয়া শাহরিয়ার আলম পোশাক খাতের ব্যবসায়ী।

রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া): বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ  আসনে মনোনয়ন পেয়েছেন। তিনি বিজিএমইএর সাবেক সভাপতি এবং পোশাক শিল্পপ্রতিষ্ঠান সেপাল গ্রুপের কর্ণধার।

খুলনা-৪ (সদর ও সোনাডাঙ্গা): এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম মুর্শেদী এ আসনে মনোনয়ন পেয়েছেন। এ ছাড়া বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে তার বিনিয়োগ রয়েছে।

কুমিল্লা-২ (হোমনা ও মেঘনা): এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাতলুব আহমেদের স্ত্রী এবং নিটল নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান সেলিমা আহমাদ এ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। তিনি বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতৃত্বও দিয়েছিলেন।

কুমিল্লা-৩ (মুরাদনগর): ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন এ আসনে মনোনয়ন পেয়েছেন। ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসার সঙ্গে যুক্ত তিনি।

কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ): এ আসনে মনোনয়ন পেয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। পোশাক খাতে ফেবিয়ান গ্রুপ নামে তার একটি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া ব্যাংকসহ বিভিন্ন শিল্প উদ্যোগের সঙ্গে যুক্ত তিনি।

কুমিল্লা-১০: জনশক্তি রফতানিসহ বিভিন্ন রফতানিমুখী শিল্পোদ্যোগের সঙ্গে যুক্ত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ আসনে মনোনয়ন পেয়েছেন।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ি): বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোরশেদ আলম এ  আসনে মনোনয়ন পেয়েছেন। এ ছাড়া গণমাধ্যমসহ বিভিন্ন খাতে বিনিয়োগ রয়েছে তার।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ): এ আসনে মনোনয়ন পেয়েছেন ফার্মাসিউটিক্যাল, বিস্কুট, কোমল পানীয় ও কৃষি খাতের প্রতিষ্ঠান গ্লোবের পরিচালক মামুনুর রশীদ কিরন।

Exit mobile version