Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা, নয়াদিল্লিকে সতর্ক করল ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা, নয়াদিল্লিকে সতর্ক করল ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রে থাকা একজন শিখ নেতা হত্যার চেষ্টা রুখে দিয়েছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটনের অভিযোগ, এই হত্যাচেষ্টার পেছনে ভারত সরকারের এজেন্টরা জড়িত। বুধবার (২২ নভেম্বর) মার্কিন কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে বলেন, ‘আমরা বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করছি। আর যুক্তরাষ্ট্র সরকার বিষয়টি ভারতের ঊর্ধ্বতন পর্যায়ে তুলে ধরেছে। তবে, এ বিষয়ে ভারতীয় প্রতিপক্ষ বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, এ ধরনের কর্মকাণ্ড তাদের নীতিতে পড়ে না।’

ওয়াটসন আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর ভারত সরকার এই ইস্যুতে আরও তদন্ত চালিয়ে যাবে এবং সামনের দিনগুলোতে তারা আরও অনেক কিছু জানাবে বলে আমরা আশা করি। এই ঘটনায় দায়ী লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি।’

গত মঙ্গলবার (২১ নভেম্বর) দ্য ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে এবং ওই ষড়যন্ত্রের সঙ্গে ভারতের সংশ্লিষ্টতার বিষয়ে তাদের উদ্বেগের বিষয়ে ভারত সরকারকে সতর্ক করে দেয়া হয়েছে।

প্রতিবেদন অনুসারে, শিখস ফর জাস্টিস আন্দোলনের একজন জেনারেল কাউন্সেল এবং যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপাতবন্ত সিং পান্নুন ছিলেন এই ষড়যন্ত্রের মূল টার্গেট।

পান্নুমের সংগঠন ভারতে শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে জড়িত। তবে ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী এই আন্দোলনকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে আসছে।

এদিকে ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সাম্প্রতিক আলোচনার সময় মার্কিন পক্ষ সংগঠিত অপরাধী, অবৈধ বন্দুক ব্যবসায়ী, সন্ত্রাসী এবং অন্যান্যদের সম্পর্কে কিছু তথ্য আমাদের কাছে ভাগ করে নিয়েছে।

তিনি বলেন, এই তথ্য উভয় দেশের জন্য উদ্বেগের বিষয় এবং তারা সিদ্ধান্ত নিয়েছে যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এর আগে শিখ নাগরিক হত্যার ঘটনায় কানাডার সঙ্গে বিরোধে জড়ায় ভারত। কানাডায় বসবাসকারী খালিস্তানপন্থি শিখ নাগরিক হরদীপ সিং নিজ্জর খুন হয়েছিলেন গত জুন মাসে।

ওই হত্যাকাণ্ডে ভারতীয় সরকার জড়িত বলে গত মাসে পার্লামেন্টে এক বক্তব্যে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তবে ভারত ট্রুডোর এই দাবি নাকচ করে দেয়। তবে এরপরই দেশ দুইটির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা।

জবাবে ভারত সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে। শুধু তাই নয়, কানাডীয় নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেয়।

Exit mobile version