Homeঅর্থনীতিসূচকের উত্থানে শেষ হলো এ সপ্তাহের পুঁজিবাজার

সূচকের উত্থানে শেষ হলো এ সপ্তাহের পুঁজিবাজার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব কটি সূচকের মান। তবে সিএসইতে লেনদেন বাড়লেও, কমেছে ডিএসইতে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পুঁজিবাজারে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৩৩ দশমিক ৭০ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৫১ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১০৬ দশমিক ৭১ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ১ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫২ দশমিক ৫৩ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার, আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার।

এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৭১টি কোম্পানির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭১টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিক। এ ছাড়া ইয়াকিন পলিমার, সি পার্ল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, প্যাসিফিক ডেনিমস্‌, ফু-ওয়াং ফুডস, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, ওয়েস্টান মেরিন শিপইয়ার্ড ও ইভিন্স টেক্সটাইল ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। বৃহস্পতিবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ২২ দশমিক ০২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৯৫ দশমিক ৭৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ১২ দশমিক ৫৮ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৬১ দশমিক ১৪ পয়েন্টে ও ১ হাজার ৩০৩ দশমিক ২৭ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ৫ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৮২ দশমিক ০৩ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ১৬৯ দশমিক ০৩ পয়েন্টে। সূচক বেড়েছে ২ দশমিক ২৮ পয়েন্ট।

সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৪ কোটি ৪৫ লাখ টাকা।

সিএসইতে ১৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ৩১টির ও অপরিবর্তিত রয়েছে ৭০টির কোম্পানির শেয়ারদর।

Exit mobile version