Homeঅর্থনীতিবিজ্ঞাপনে মিথ্যা দাবি করলে গুনতে হবে পণ্যপ্রতি কোটি টাকা!

বিজ্ঞাপনে মিথ্যা দাবি করলে গুনতে হবে পণ্যপ্রতি কোটি টাকা!

বিভিন্ন রোগের নিরাময় নিয়ে বিজ্ঞাপনে বিভ্রান্তিকর ও মিথ্যা দাবি করা হলে পাতাঞ্জলি আয়ুর্বেদকে পণ্যপ্রতি ১ কোটি টাকা জরিমানা করা হবে বলে হুঁশিয়ারি করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার (২১ নভেম্বর) পাতাঞ্জলি আয়ুর্বেদকে বিভিন্ন রোগের নিরাময় হিসেবে তাদের ওষুধ নিয়ে বিজ্ঞাপনে মিথ্যা এবং বিভ্রান্তিকর দাবি করা নিয়ে সতর্ক করে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি করার সময় বিচারপতি আহসানুল্লাহ ও বিচারপতি পঙ্কজ কুমার মিশ্রর সমন্বয়ে গঠিত বেঞ্চ জানিয়েছেন,

পাতাঞ্জলি আয়ুর্বেদের সব মিথ্যা ও বিভ্রান্তিকর বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করতে হবে। এর অন্যথা হলে আদালত কড়া ব্যবস্থা নেবেন।

সংক্ষিপ্ত শুনানির সময় আদালত পাতাঞ্জলি আয়ুর্বেদকে আধুনিক ওষুধ ব্যবস্থার বিরুদ্ধে বিভ্রান্তিকর দাবি এবং বিজ্ঞাপন প্রকাশ না করার আদেশ দিয়েছেন।

বিচারপতিরা বলেছেন,

আধুনিক চিকিৎসাব্যবস্থা নিয়ে কোনোরকম বিভ্রান্তিকর তথ্য তারা বিজ্ঞাপনে ব্যবহার করতে পারবে না। এরপর যদি কোনো নির্দিষ্ট রোগের নিরাময় নিয়ে কোনো মিথ্যা দাবি করা হয়, তাহলে পণ্য পিছু তাদের ১ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে।

কেন্দ্রীয় সরকারের আইনজীবীকে শীর্ষ আদালত জানিয়েছেন, অনেক কঠিন রোগ তাদের ওষুধে ঠিক হয়ে যায় বলে পাতাঞ্জলি দাবি করে বিজ্ঞাপন দিয়ে থাকে। এ ক্ষেত্রে তাদের কীভাবে সংযত করা যায়, সে বিষয়ে কেন্দ্রীয় সরকারের আইনজীবীকে সুপারিশ করতে হবে।

আগামী বছরের ৫ ফেব্রুয়ারি আইএমএর আবেদন শুনবেন আদালত। আইএমএ এরকম অনেক বিজ্ঞাপন নিয়ে আপত্তি তুলেছে।

সর্বশেষ খবর