Homeখেলাআক্ষেপ মেটাতে ব্রাজিলের বিপক্ষে সুপার ক্লাসিকোয় মেসির আর্জেন্টিনা

আক্ষেপ মেটাতে ব্রাজিলের বিপক্ষে সুপার ক্লাসিকোয় মেসির আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাই পর্বে গত দুবারই শীর্ষে থেকে শেষ করেছিল ব্রাজিল। কিন্তু এবারের বাছাই পর্বে বেহাল দশা সেলেসাওদের। টানা দুই ম্যাচে হেরে পঞ্চম স্থানে ব্রাজিল। লাতিন ফুটবলের আরেক জায়ান্ট আর্জেন্টিনা অবশ্য শেষ ম্যাচটি বাদ দিলে আছে দারুণ ফর্মে। এবার লাতিন ফুটবলের সুপার ক্লাসিকোয় মুখোমুখি এই দুই লাতিন জায়ান্ট।

ব্রাজিলের ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে আগামীকাল বুধবার (২২ নভেম্বর) বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে বিশ্বফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল -আর্জেন্টিনা। ‘সুপার ক্লাসিকো’ খ্যাত এই লড়াই শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়।

এবারের বাছাই পর্বে মেসি ও আর্জেন্টিনার জন্য থাকছে আক্ষেপ মেটানোর সুযোগ। গতবার বাছাই পর্বে ব্রাজিলকে হারাতে পারেনি আর্জেন্টিনা। ঘরের মাঠে ব্রাজিলের সঙ্গে ড্র করার পর ফিরতি লেগের খেলাটি করোনা মহামারির কারণে প্রথমে স্থগিত হয়। পরবর্তীতে ম্যাচটি মাঠে গড়ালে আর্জেন্টিনা লিডও পেয়েছিল। কিন্তু আর্জেন্টিনার করোনা প্রটোকল ভাঙার অভিযোগে ম্যাচটি বাতিল হয়ে যায়। এবার সেই প্রতিশোধ নেওয়ার সুযোগ আলবিসেলেস্তেদের সামনে।

কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে শুরু করার পরও শিরোপা জিতে নিয়েছিল আর্জেন্টিনা। লিওনেল মেসিরা বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর থেকে এতদিন অপরাজিতই ছিল আর্জেটিনা। কিন্তু বিশ্বকাপ বাছাই পর্বে সবশেষ ম্যাচে ঘরের মাঠেই উরুগুয়ের বিপক্ষে হেরেছে আলবিসেলেস্তেরা। আর্জেন্টাইন মায়েস্ত্রো কোচ মার্সেলো বিয়েলসার উরুগুয়ের কাছে ট্যাকটিকসে দারুণভাবে ধরা খেয়েছে লিওনেল স্ক্যালোনির দল। তবে পাঁচ ম্যাচের ৪টিতে জয় পাওয়ায় পয়েন্ট তালিকার শীর্ষেই আছে আলবিসেলেস্তেরা।

এদিকে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল কাতার বিশ্বকাপের পর থেকেই ছন্নছাড়া। বাছাই পর্বে প্রথম দুই ম্যাচ জিতে শুরুটা ভালো করলেও এরপর টানা তিন ম্যাচে জয়হীন। শেষ দুই ম্যাচে উরুগুয়ে ও কলম্বিয়ার কাছে হেরেছে ফার্নান্দো দিনিজের দল। পাঁচ ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্টস টেবিলে পাঁচ নম্বরে আছে সেলেসাওরা। বিশ্বকাপ খেলতে হলে শীর্ষ ছয় দলের মধ্যে থেকে বাছাই পর্ব শেষ করতে হবে ব্রাজিলকে।

চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে ব্রাজিল আছে মহাবিপদে। ইনজুরিতে নেইমার তো আগেই ছিটকে গেছেন। সবশেষ ম্যাচে বড় ধরণের ইনজুরিতে পড়ে বড় সময়ের জন্য ছিটকে গেছেন ভিনিসিউস জুনিয়রও। দলের সবচেয়ে বড় দুই তারকাকে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষে দলে পাচ্ছেন না দিনিজ। আর রক্ষণভাগের বড় তারকা এডার মিলিতাও তো ছিটকে গেছেন বাছাই পর্ব শুরুর আগেই।

ইনজুরি নিয়ে আর্জেন্টিনার অবশ্য খুব একটা চিন্তা নেই। ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার লিসান্দ্রো মার্টিনেজ ছাড়া বাকি সবাইকে ফিটই পাচ্ছেন স্ক্যালোনি। আর ম্যাচটা মারাকানায় হওয়ায় হয়ত খুশিই হবেন মেসিরা। এই মাঠেই তো কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ ২৮ বছরের শিরোপাখরা দূর করেছিল আলবিসেলেস্তেরা। সে মাঠেই এবার বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি দুদল।

ব্রাজিলের বিপক্ষে মেসির হ্যাটট্রিক থাকলেও সেটি ছিল প্রীতিম্যাচে। এখন পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে প্রতিযোগিতাপূর্ণ ম্যাচে গোলের দেখা পাননি এই মহাতারকা। ক্যারিয়ারের সায়াহ্নে এই অপূর্ণতাও এই ম্যাচেই হয়ত ঘুচাতে চাইবেন আর্জেন্টাইন মহাতারকা। অন্যদিকে ব্রাজিলের লড়াইটা শুধু ঘুরে দাঁড়ানোরই নয়। একই সঙ্গে সম্মানেরও।

Exit mobile version