Homeঅর্থনীতিচীনের বিআরআইতে এখন পর্যন্ত যুক্ত হয়েছে ১৫৫ দেশ

চীনের বিআরআইতে এখন পর্যন্ত যুক্ত হয়েছে ১৫৫ দেশ

বিশ্ব বাণিজ্যের জন্য উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতায় আনছে চীন। আর নিজেদের অবাধ বাণিজ্যের সুযোগ আরও প্রসারিত করতে ২০২৩ সাল পর্যন্ত ১৫৫টি দেশ বিআরআইতে যুক্ত হয়েছে।

ওয়াচার ডট গুরু-র এক প্রতিবেদনে বলা হয়েছে, এক দশক আগে উন্নয়নশীল দেশগুলোকে উন্নত অবকাঠামো, বন্দর এবং রেলপথ নির্মাণে আর্থিক সহায়তা দিতে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ চালু করেছিল চীন। বেশ কয়েকটি দেশ নিজেদের বাণিজ্যিক উন্নয়নের স্বার্থে উন্নত অবকাঠামো নির্মাণের জন্য চীন থেকে ঋণ নেয়ায় বিআরআই-কে বর্তমানে একটি সফল উদ্যোগই বলা যায়। কারণ, এখন পর্যন্ত বিআরআই উদ্যোগের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে চীন ১ দশমিক ১ ট্রিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

এদিকে চলতি বছরের শুরুর দিকে চীন ঘোষণা দিয়েছিল যে তারা চীনা শহর কাশগর থেকে পাকিস্তানের গোয়াদর বন্দর পর্যন্ত একটি রেলপথ নির্মাণ করবে। এই রেলপথের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫৮ বিলিয়ন ডলার। এ বিষয়ে চীন জানিয়েছে, বাণিজ্যিক কার্যক্রমে পশ্চিমা দেশগুলোর ওপর নির্ভরতা কমিয়ে আনতেই এই রেলপথ নির্মাণ করা হবে।

জানা গেছে, অবাধ বাণিজ্যের সুযোগ প্রসারিত করতে ২০২৩ সাল পর্যন্ত ১৫৫টি দেশ চীনের সঙ্গে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে স্বাক্ষর করে। এই দেশগুলোতে বিশ্বের মোট জনসংখ্যার ৭৫ শতাংশ মানুষ বাস করে।

অর্থাৎ, ব্রিকস যদি একটি নতুন মুদ্রা চালু করে এবং চীন তাদের দেয়া ১ দশমিক ১ ট্রিলিয়ন ডলার ঋণ সেই নতুন মুদ্রায় পরিশোধের দাবি করে বসে, তাহলে মার্কিন ডলারের মান ব্যাপকভাবে পড়ে যাবে।

তবে চীন এখানও বিআরআইকে অস্ত্র হিসেবে ব্যবহার করা শুরু করেনি। কিন্তু মার্কিন ডলারকে চ্যালেঞ্জের মুখে ফেলতে আগামী বছরগুলোতে দেশটি এই উদ্যোগকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে।

প্রসঙ্গত, ব্রিকস হলো উদীয়মান অর্থনীতির পাঁচটি দেশ–ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার প্রথম অক্ষরের সমন্বয়ে নামকরণ করা একটি জোট। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা অন্তর্ভুক্ত হওয়ার আগে এটি ‘ব্রিক’ নামে পরিচিত ছিল।

Exit mobile version