Homeআন্তর্জাতিকনেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান দক্ষিণ আফ্রিকার

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান দক্ষিণ আফ্রিকার

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এমনকি গাজায় চলমান বর্বরতা বিশ্ব আর বসে বসে দেখতে পারছে না বলেও জানিয়েছে দেশটি।

সোমবার (২০ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়েসনেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার।

দেশটির প্রেসিডেন্সির মন্ত্রী খুম্বুদজো এনতশাভেনি বলেছেন, আইসিসি যদি এটি না করে তবে তা সংস্থাটির বৈশ্বিক শৃঙ্খলা রক্ষায় ‘সম্পূর্ণ ব্যর্থতার’ ইঙ্গিত দেবে।

তিনি বলেন, ‘(গাজায় যা হচ্ছে, তাতে) বিশ্ব কেবল বসে বসে দেখতে পারে না।’

খুম্বুদজো এনতশাভেনি আরও বলেছেন, ইসরাইলি সরকার অধিকাংশ ফিলিস্তিনিকে গাজা থেকে তাড়িয়ে দেয়ার এবং ভূখণ্ডটি দখল করার চেষ্টা করছে।

গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিরতিহীন বিমান হামলা চলাচ্ছে  ইসরাইল। এই হামলা রক্ষা পাচ্ছে না  গাজার বাড়িঘর থেকে শুরু করে মসজিদ-গীর্জাও।ফিলিস্তিনি সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৩ হাজার ৩০০ জনে পৌঁছেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের সংখ্যাই সাড়ে ৫ হাজারের বেশি।

এছাড়া হামলায় নিহতদের মধ্যে তিন হাজারেরও বেশি নারী রয়েছেন। ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি।

Exit mobile version