Homeআন্তর্জাতিকইসরাইলের সঙ্গে ৫০ দেশকে সম্পর্ক ছিন্নের আহ্বান রাইসির

ইসরাইলের সঙ্গে ৫০ দেশকে সম্পর্ক ছিন্নের আহ্বান রাইসির

বিশ্বের ৫০টি দেশকে ইসরাইলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকাসহ ৫০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের এ আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছেন তিনি।

সোমবার (২০ নভেম্বর) এসব চিঠি পাঠানো হয়।

তেহরান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় শুরু হওয়া ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে ইরান। একই সঙ্গে মুসলিম বিশ্বকে তেল আবিবের ওপর নিষেধাজ্ঞা দেয়ার আহ্বানও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তবে এ ডাকে কেউ সাড়া না দেয়ায় এবার ভিন্ন পন্থা অবলম্বন করলেন তিনি।

এবার শুধু মুসলিম বিশ্বই নয়, রাশিয়া, চীন, তুরস্ক, কাজাখস্তান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জর্ডানসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে ইসরাইলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করতে চিঠি পাঠিয়েছেন ইরানি প্রেসিডেন্ট। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বর্বরতা বন্ধে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা ছাড়া আর কোনো বিকল্প নেই বলেও এতে উল্লেখ করেন তিনি।

গত দেড় মাস ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার হাজার হাজার মানুষকে নৃশংসভাবে হত্যা করার জন্য ইসরাইলের তীব্র নিন্দা জানান ইরানের প্রেসিডেন্ট। পাশাপাশি অপরাধযজ্ঞে প্রকাশ্য সমর্থন দেয়া দেশগুলোর কঠোর সমালোচনা করেন তিনি। পশ্চিমা দেশগুলো মানবাধিকার ও নৈতিকতার ব্যাপারে যে দ্বৈত নীতি গ্রহণ করেছে, গাজা যুদ্ধ তারই প্রমাণ বলেও দাবি করেন রাইসি।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নৃশংস হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরাইল। গাজার সরকারি মিডিয়া অফিস থেকে পাওয়া সবশেষ তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ইসরাইলি বোমা হামলায় গাজার ১৩ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাড়ে আট হাজারেরও বেশি নারী-শিশু। এছাড়াও চলমান এই সংঘাতে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন।

সর্বশেষ খবর